শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়বাংলাদেশ ব্যাংকের প্রধান লক্ষ্য দেশের শতভাগ মানুষকে ব্যাংক সেবার আওতায় আনা

বাংলাদেশ ব্যাংকের প্রধান লক্ষ্য দেশের শতভাগ মানুষকে ব্যাংক সেবার আওতায় আনা

বাংলাদেশ ব্যাংকের প্রধান লক্ষ্য দেশের শতভাগ মানুষকে ব্যাংক সেবার আওতায় আনা। এ জন্য আমরা কাজ করে যাচ্ছি। আর ঘরে ফেরা কর্মসূচির আওতায় সব দরিদ্রদের জন্য একটি করে ঘর তৈরির ব্যবস্থা করা হচ্ছে বলে ‍জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান।

রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন ‘ঘরে ফেরা কর্মসূচি’ প্রকল্পে অর্থায়নের নিমিত্তে গৃহায়ণ তহবিল ব্যবহারের জন্য বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ড. আতিউর রহমান বলেন, ঘরে ফেরা কর্মসূচির মাধ্যমে আমরা অসহায়দের মানবিক, সামাজিক দায়বদ্ধ করার চেষ্টা করছি। এটি তার একটি উল্লেখযোগ্য মাইলফলক। পরে বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে চুক্তিটি স্বাক্ষর হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও ঘরে ফেরা কর্মসূচির স্টিয়ারিং কমিটির সদস্য সচিব ম. মাহফুজুর রহমান ও কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। এ সময় কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক মজিবর রহমান ও এএফএম আছাদুজ্জামান এবং কৃষি ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অসহায় মানুষ এলাকা ছেড়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে বস্তিতে বসবাস করে। তাদেরকে নিজ এলাকায় আবাসন সুবিধাসহ পুনর্বাসনের লক্ষ্যে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। চুক্তির আওতায় কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া দুই কোটি টাকা কৃষি ব্যাংক সর্বোচ্চ ৬শতাংশ সুদে একটি ঘর তৈরি ও ৩০ থেকে ৪০ হাজার টাকা ঋণ বিতরণ করবে। প্রয়োজনে আরও টাকা দেওয়ার প্রতিশ্রুতিও দেন গর্ভনর।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ