সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদরাজনীতিএ কে খন্দকারের সমালোচনায় মুখরিত হয়ে উঠেছে সংসদ

এ কে খন্দকারের সমালোচনায় মুখরিত হয়ে উঠেছে সংসদ

সাবেক পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকারের লেখা ‘১৯৭১: ভেতরে বাইরে’ বইটি নিয়ে সমালোচনায় মুখরিত হয়ে উঠেছে সংসদ। একটি জাতীয় পত্রিকার উদ্ধৃতি দিয়ে এই আলোচনার সূত্রপাত করেন সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ।  তিনি বলেন, তার (এ কে খন্দকার) বইয়ের একটা জায়গায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিকৃত হয়েছে। তিনি লিখেছেন ‘বঙ্গবন্ধুর স্বাধীনতার প্রস্তুতি ছিলো না। বঙ্গবন্ধু ভাষণে জয় বাংলা না বলে জয় পাকিস্তান বলেছিলেন’। এরপর ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলেন, দৈনিক জনকণ্ঠে লেখাটি আমিও পড়েছি। আমারও বিবেকে তাড়না সৃষ্টি করেছে।

এরপরেই ফ্লোর নেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, মানুষের ভেতর নূন্যতম কৃতজ্ঞতা বোধ থাকা দরকার। তিনি (এ কে খন্দকার) তো মন্ত্রীও ছিলেন। এভাবে একটি মিথ্যা তথ্য লেখা মানে অন্যের হাতে অস্ত্র তুলে দেওয়া হয়। বঙ্গবন্ধু সম্পর্কে কথা বলার আগে আমাদের সবার সর্তকভাবে কথা বলা উচিত। তিনি তো ১৯৫২-৬৯ সাল পর্যন্ত পাকিস্তানেই ছিলেন। তারতো এসব জানার কথা নয়।

এরপরে আলোচনায় অংশ নেন বিরোধী দলীয় সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ। তিনি বলেন, তিনি (এ কে খন্দকার) কোথায় ছিলেন মুক্তিযুদ্ধের সময়। বইটি ভালোভাবে পড়ে একদিন এই সংসদে আলোচনা করা উচিত।

আরও পড়ুন

সর্বশেষ