মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
প্রচ্ছদআরো খবর......ভারতে ভূমিধস ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৩১

ভারতে ভূমিধস ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৩১

cccভারতের উত্তরখন্ড ও হিমাচল প্রদেশে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধস ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৩১ জনে দাঁড়িয়েছে। এছাড়া ৪৫ পুলিশসহ প্রায় পাঁচশো জন নিখোঁজ হয়েছে।

গত শনিবার রাত থেকে শুরু হওয়া ভারী বর্ষণে উত্তরখন্ড ও হিমাচল প্রদেশে মৃতের সংখ্যা ১৩১ জনে উন্নীত হয়েছে। এদের মধ্যে উত্তরখন্ডেই মারা গেছে ১০২ জন। এ খবর জানিয়েছে এনডিটিভি।

প্রদেশের সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকা রুদ্রপ্রয়াগ। এখানে এ পর্যন্ত ২০ জন প্রাণ হারিয়েছে।এছাড়া বন্যায় ৪০টি হোটেলসহ ৭৩টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

উত্তরখন্ডে ভূমিধস ও বন্যায় যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় এখানকার বিখ্যাত কেদারনাথ মন্দির এলাকায় আটকা পড়েছে ৭০ হাজার তীর্থযাত্রী।  এছাড়া এ এলাকা থেকে ৪৫ পুলিশসহ প্রায় ৫শ জন নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।  পার্শ্ববর্তী হিমাচল প্রদেশেও বেশ কয়েক জন মারা গেছে বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।

প্রদেশের বিভিন্ন অংশে বৃষ্টি ও বন্যার কারণে আটকা পড়েছে ১৫শ পর্যটক। এদের মধ্যে মুখ্যমন্ত্রী বীরভাদ্রা সিংও ছিলেন। তিনি এখানকার কিনাউর এলাকায় গত ৬০ ঘণ্টারও বেশি সময় ধরে আটকে থাকার পর মঙ্গলবার সকালে তাকে উদ্ধার করা হয়। কিনাউর এলাকায় গত বিশ বছর ধরে প্রচুর বৃষ্টিপাত রেকর্ড করা হচ্ছে।

বৃষ্টিজনিত কারণে উত্তর প্রদেশে মারা গেছে চার জন।

এদিকে ভারতের রাজধানী দিল্লির যমুনা নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদী তীরবর্তী ১৫শ’ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

দেশের দুর্যোগপূর্ণ এলাকাগুলোতে সেনাবাহিনী উদ্ধার তৎপরতা চালাচ্ছে বলে জানা গেছে।

হিমাচল ও উত্তরখন্ড প্রদেশের প্রত্যন্ত এলাকাগুলোতে বিমান থেকে খাদ্য, ঔষুধ ও কম্বল সরবরাহ করা হচ্ছে।

আরও পড়ুন

সর্বশেষ