সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউহজের নামে আদম পাচার: ৩০ এজেন্সির লাইসেন্স বাতিল, কালো তালিকায় ৯৫

হজের নামে আদম পাচার: ৩০ এজেন্সির লাইসেন্স বাতিল, কালো তালিকায় ৯৫

NationalParliamentofBangladesh_jpgহজে পাঠানোর নামে মানব পাচারের অভিযোগে ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিন বছরে ৩০টি বেসরকারি হজ এজেন্সির লাইসেন্স বাতিল করা হয়েছে। এ ছাড়া গত বছর হজে অনিয়মের অভিযোগে ৯৫টি বাংলাদেশি হজ এজেন্সিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

আজ মঙ্গলবার জাতীয় সংসদে লিখিত প্রশ্নোত্তরে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাহজাহান মিয়া এ তথ্য জানিয়েছেন। সরকারি দলের সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে তিনি জানান, মানব পাচারের অভিযোগে ৩০টি এজেন্সির লাইসেন্স বাতিল করাসহ পৃথক অংকের অর্থদণ্ড এবং ইমিগ্রেশন অ্যাক্ট- ১৯৮৩ ও মানব পাচার আইনে এজেন্সির সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

আওয়ামী লীগের সদস্য মো. শাহ আলমের লিখিত প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী জানান, ২০১২ সালে হজ কার্যক্রমে অনিয়মের অভিযোগে সৌদি সরকার ও বাংলাদেশ সরকার কর্তৃক ৯৫টি এজেন্সিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। এই বছর ৩৫০টি এজেন্সি হজ কার্যক্রমে অংশ নিয়েছিলো। তিনি আরো জানান, ধর্ম মন্ত্রণালয় অনুমোদিত ২২৯টি ওমরাহ ও এক হাজার ১৫৩টি হজ এজেন্সি রয়েছে।

চিকিৎসকের ৭০০ পদ শুন্য:  আওয়ামী লীগের নুরুল ইসলাম সুজনের প্রশ্নের লিখিত জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক সংসদে জানান, চিকিৎসকের ৭০০ পদ বর্তমানে শুন্য আছে। এ ছাড়া উচ্চ শিক্ষা, লিয়েন এবং প্রেষণের কারণে এ সংখ্যা আরো বৃদ্ধি পাচ্ছে। তবে ৩২তম বিসিএস এ ৩৭২ জন ডাক্তার নিয়োগ চুড়ান্ত পর্যায়ে এবং ৩৩তম বিসিএস এ আরো দুই হাজার ৬০০ ডাক্তার নিয়োগ প্রক্রিয়াধীন আছে। এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ডাক্তারের শুন্য পদ পূরণ করা সম্ভব হবে।

নারীদের গড় আয়ু ৩ বছর বেডেছে: আওয়ামী লীগের সদস্য সাধনা হালদারের লিখিত প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের নারীদের গড় আয়ু ৬৮ দশমিক ৮ বছর। যা ২০০৫ সালে ছিলো ৬৫ দশমিক ৮ বছর। সরকার নারীদের স্বাস্থ্য সেবার মান বৃদ্ধি করার গড় আয়ুও বৃদ্ধি পেয়েছে। তিনি আরো জানান, মহাজোট সরকার ক্ষমতায় এসে নারীর স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে। এরমধ্যে গর্ভবর্তী মায়েদের এএনসি ও পিএনসি কার্যক্রম জোরদার করা হয়েছে। ফলে মাতৃমৃত্যু হ্রাস পেয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ