রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়স্ট্যান্ডার্ড ব্যাংকের রাজধানী চট্টগ্রাম : কাজী আকরাম

স্ট্যান্ডার্ড ব্যাংকের রাজধানী চট্টগ্রাম : কাজী আকরাম

kazi‘রাজধানী ঢাকায় স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের করপোরেট অফিস হলেও চট্টগ্রামই হচ্ছে মূলত স্ট্যান্ডার্ড ব্যাংকের রাজধানী’, বললেন ব্যাংকের চেয়ারম্যান ও এফবিসিসিআই প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহমদ।
গতকাল সোমবার সকালে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের পুরোনো সিডিএ এভিনিউ শাখাটি নতুনভাবে হোসনে আরা ভিলা, সিডিএ এভিনিউতে (জিইসি মোড়) স্থানান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কাজী আকরাম উদ্দিন আহমদ চট্টগ্রামকে এভাবে তুলে ধরেন। গোপালগঞ্জে জন্মগ্রহণ করলেও তার জীবনের বেশিরভাগ সময়ই কেটেছে চট্টগ্রামে। তাই চট্টগ্রামের প্রতি তার আকর্ষণের কারণেই এই প্রকাশ। নগরীর ও আর নিজাম রোডে তার নিজস্ব বাড়িও রয়েছে। এছাড়া স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের প্রতিষ্ঠালগ্ন থেকে যেসব পরিচালক ব্যাংকটিকে পরিচালনা করে আসছেন তাদের সিংহভাগই হচ্ছেন চট্টগ্রামের সন্তান। ফলে অদূর ভবিষ্যতে আরও বড় বড় আর্থিক প্রতিষ্ঠানের চট্টগ্রাম কেন্দ্রিক সম্মিলনে এটি একটি বিশ্বমানের নগরী হিসেবে গড়ে ওঠার সম্ভাবনাও অনেকে উড়িয়ে দিচ্ছেন না।
অনুষ্ঠানটিতে কাজী আকরাম উদ্দিন আরও বলেন, ‘ব্যবসা বাণিজ্যের প্রাণকেন্দ্র চট্টগ্রাম হচ্ছে একটি স্বয়ংসম্পূর্ণ নগর। অনেক কোটিপতি চট্টগ্রাম থেকে উঠে এসেছেন। আমি চট্টগ্রামের জন্য গর্ববোধ করি। তাই চট্টগ্রামে এই শাখা স্থানান্তর অনুষ্ঠান হওয়ার খবরে আমি আর ঢাকায় বসে থাকতে পারিনি। আমি চট্টগ্রাম চলে এসেছি, অন্য কোনো জায়গায় হলে আমি সেখানে যেতাম না।’
তিনি আরও বলেন, ‘গত ১৪ বছর ধরে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড সচ্ছতার সাথে গ্রাহকদের উন্নতমানের সেবা প্রদান করে আসছে। প্রতিষ্ঠালগ্ন থেকে গ্রাহকরা ভাল সেবা পাচ্ছে বলে এতগুলো বছর কোনো গ্রাহক আমাদের কাছে অভিযোগ নিয়ে আসেননি। বর্তমানে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড ৭৯টি শাখার মাধ্যমে আধুনিক প্রযুক্তি নির্ভর উন্নততর ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। যুক্তরাজ্যের লন্ডনে, যুক্তরাষ্ট্রে স্ট্যান্ডার্ড এক্সচেঞ্জ কোম্পানির ৫টি শাখা খোলা হয়েছে এবং অস্ট্রেলিয়া ও মালেয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে শীঘ্রই আরও শাখা খোলা হবে।’
এদিকে স্ট্যান্ডার্ড ব্যাংকের রাজধানী চট্টগ্রাম বলার পেছনে যৌক্তিকতা হল স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের প্রতিষ্ঠাকালীন পরিচালকরা। কারণ পরিচালকদের মধ্যে ১১ জনই চট্টগ্রামের। এদের মধ্যে ব্যাংকটির চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিনসহ রয়েছেন ভাইস চেয়ারম্যান ও পরিচালক আশোক কুমার সাহা, পরিচালক ও সিটি মেয়র এম মনজুর আলম, পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, মো. সামশুল আলম, মো, ইউসুফ চৌধুরী, এস এ এম হোসাইন, নুরুল হক সওদাগর, মো. নুরুল ইসলাম, মো. আইয়ুব, হারুনুর রশীদ।
শাখা স্থানান্তর অনুষ্ঠানটিতে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক এস এ ফারুকীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, পরিচালক আব্দুল আজিজ, পরিচালক মো. শামসুল আলম, পরিচালক জাহিদুল হক, লায়ন পিডিজি নাজমুল হক, লায়ন কবির উদ্দিন ভূঁইয়া প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ