মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউকাদের মোল্লার আপিল: রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন সোমবার পর্যন্ত মুলতবি

কাদের মোল্লার আপিল: রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন সোমবার পর্যন্ত মুলতবি

Kader-Mollaআদালত প্রতিনিধিঃ মানবতাবিরোধী অপরাধের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারি সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার মামলার কার্যক্রম আগামী সোমবার পর্যন্ত মুলতবি করা হয়েছে।

 রবিবার প্রধান বিচারপতি মো: মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চে আসামী পক্ষের দেয়া যুক্তির বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ তৃতীয় দিনের মতো তাদের পাল্টাযুক্তি উপস্থাপন করেন।

 এ মামলায় রাষ্ট্রপক্ষ ৫নং চার্জের উপর কিছু যুক্তি উপস্থাপন আদালতে পেশ করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

 তিনি বলেন, আলোপদি গ্রামে পাক সেনারাসহ কাদের মোল্লা তিন/সাড়ে তিনশত লোককে হত্যা করে। যেহেতু কাদের মোল্লা সরাসরি হত্যার সাথে জড়িত তাই তার সর্বোচ্চ সাজা হওয়া উচিত।

 অপরদিকে এ মামলায় কাদের মোল্লার আইনজীবীদের কিছু ভুলের কারণে তারা রাষ্ট্রপক্ষের ১, ২ ও ৩নং সাক্ষীকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন করতে পারেনি মর্মে ট্রাইব্যুনালে ওই সাক্ষীদের আবারো প্রশ্ন করার সুযোগ চেয়ে ১১.১১.২০১২ তারিখে আবেদন করেন। ট্রাইব্যুনাল সেই আবেদনটি  ১২.১১.২০১২ খারিজ করে দেন।

 আগামীকাল সেই আবেদনগুলো কেন খারিজ করে দেয়া হলো এ বিষয়ে আদালত অ্যাটর্নি জেনারেলকে বলেন, ‘আপনি আসামীপক্ষের আইনজীবীদের দেয়া আবেদনগুলো ভাল করে দেখে আসবেন এবং এ ব্যাপারে আগামীকাল আদালতে যুক্তি উপস্থাপন করবেন। পরে আদালত এ মামলার কার্যক্রম আগামীকাল সোমবার পর্যন্ত মুলতবি করেন।

 আদালতে আসামীপক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট ফরিদ উদ্দিন খান, অ্যাডভোকেট শিশির মোহাম্মাদ মনির প্রমুখ।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধের দায়ে আব্দুল কাদের  মোল্লার বিরুদ্ধে আনিত মোট ৬টি অভিযোগের মধ্যে ৫টি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমানিত হওয়ায় দুইটিতে যাবজ্জীবন ও তিনটিতে ১৫ বছরের কারাদন্ড এবং একটি অভিযোগ থেকে তাকে খালাস দিয়ে রায় প্রদান করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

 এ রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ গত ৩ মার্চ কাদের মোল্লার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডাদেশ চেয়ে এবং ৪ মার্চ কাদের মোল্লা তার বিরুদ্ধে সকল অভিযোগ থেকে খালাস চেয়ে আপিল করেন।

আরও পড়ুন

সর্বশেষ