বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদজাতীয়টানা বর্ষণে রাজধানীর অনেক রাস্তায় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি

টানা বর্ষণে রাজধানীর অনেক রাস্তায় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি

ঢাকায় সোমবার ভোর রাত থেকেই মুষলধারে বৃষ্টি হচ্ছে। টানা বর্ষণে রাজধানীর অনেক রাস্তায় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে হয়েছে। সেই সঙ্গে  তীব্র যানজট। বৃষ্টিতে সকাল থেকেই কর্মমুখী মানুষ পড়ে বিড়ম্বনায়। দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। অফিসগামী যাত্রীরা গাড়ি না পেয়ে বৃষ্টিতে রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

বৃষ্টিপাতের কারণে শান্তিনগর, মগবাজার, মালিবাগ-মৌচাক, নয়াপল্টন, রাজারবাগ, শেওড়াপাড়া এবং মিরপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকার সড়ক তলিয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। কোথাও কোথাও হাঁটু পানি জমে গেছে। সকালে পথচারীসহ বিভিন্ন পেশাজীবী ব্যক্তিকে ভোগান্তিতে পড়তে হয়। হাঁটু পর্যন্ত প্যান্ট গুটিয়ে ও জুতা হাতে নিয়ে অনেকেই পানি জমে থাকা স্থানটি পার হন। আর যারা যাতায়াতের জন্য রিকশা, অটোরিকশা বা অন্য কোনো যান ব্যবহার করছেন তাদের একটু বেশি ভাড়া গুণতে হচ্ছে।
ব্যাংক কর্মকর্তা জাহিদ হাসান সকালে বাসা থেকেই বের হয়ে মগবাজার পর্যন্ত এসেই বৃষ্টির মুখে পড়েন। যাবেন মতিঝিল। কিন্তু বৃষ্টি থামার কোন লক্ষণ নেই। দাঁড়িয়ে আছেন রিকশার জন্য। কিন্তু কোন রিকশাওয়াল ওদিকে যাবে না। গেলেও তিনগুন বেশি ভাড়া হাকাচ্ছে। কথা হলো তার সঙ্গে। জাহিদ হাসান জানালেন,  বৃষ্টির দিনে বৃষ্টি হবে। এটাই স্বাভাবিক। কিন্তু পর্যাপ্ত পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকা, জরাজীর্ণ রাস্তার সংস্কার না হওয়া এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণে সামান্য বৃষ্টিতেই রাজধানীতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে জনদুর্ভোগ চরমে ওঠে।
সরেজমিন দেখা গেছে, রাজধানী বৃষ্টিতে ছিন্নমূল, শ্রমজীবী এবং অফিসগামী মানুষদেরই বেশি ভোগান্তি পোহাতে হয়। এছাড়া বৃষ্টির কারণে অনেকের ব্যবসা-বাণিজ্যও ক্ষতিগ্রস্ত হয়েছে। ফুটপাতের খুচরা ব্যবসায়ীরা দোকান খুলতে পারছে না। এদিকে, বৃষ্টির কারণে যানবাহনের স্বাভাবিক চলাচল ব্যাহত হওয়ায় রাজধানীজুড়ে তীব্র যানযট সৃষ্টি হয়েছে। এতে সময়মতো গন্তব্যে পৌঁছতে পারছে না মানুষ।
টানা বৃষ্টিপাতের কারণে রাজধানীর ঝিগাতলা,  ট্যানারি মোড়,  টালি অফিস, মতিঝিল, যাত্রাবাড়ী, মানিক মিয়া অ্যাভিনিউ, বিজয়নগর, শান্তিনগর, কাকরাইল, নয়াপল্টন, রাজারবাগ, মগবাজার, মালিবাগ-মৌচাক, বাড্ডা, কুড়িল, ভাটারা, মিরপুর শ্যওড়াপাড়া, আজিমপুর, মোহাম্মদপুরসহ বিভিন্নস্থানে জলাবদ্ধতা দেখা দেয়। কোথাও কোথাও হাটু পর্যন্ত পানিও জমে গেছে।
আরও পড়ুন

সর্বশেষ