বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদজাতীয়মোবারক হোসেনের রায় যেকোন দিন

মোবারক হোসেনের রায় যেকোন দিন

ব্রাক্ষ্রণবাড়িয়ার সাবেক আওয়ামী লীগ নেতা মোবারক হোসেনের মানবতাবিরোধী অপরাধ মামলার কার্যক্র আজ সোমবার শেষ হয়েছে। যে কোন দিন রায় ঘোষণা করা হবে। সোমবার মামলার সর্বশেষ ধাপ যুক্তিতর্ক উপস্থাপনের মাধ্যমে বিচারিক কার্যক্রম শেষ হলে রায় ঘোষণা অপেক্ষমাণ (সিএভি) রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।
সোমবার আইনি পয়েন্টে আসামিপক্ষের যুক্তিতর্কের জবাবে অধিকতর ও সমাপনী যুক্তিতর্ক উপস্থাপন করেন প্রসিকিউটর সাহিদুর রহমান। এরপর মামলাটির রায় যেকোনো দিন ঘোষণা করে হবে বলে জানিয়ে অপেক্ষমাণ রেখে দেন চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল। গত বছরের ২৩ এপ্রিল মোবারক হোসেনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের পাঁচটি অভিযোগ গঠন করেন৷ এর মধ্যে মুক্তিযুদ্ধকালে হত্যা, নির্যাতন ও অপহরণের মতো মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে৷
গত বছরের ২০ মে থেকে ২৫ নভেম্বর পর্যন্ত এ মামলায় তদন্তকারী কর্মকর্তা শ্যামল চৌধুরীসহ রাষ্ট্রপক্ষে ১২ জন সাক্ষী সাক্ষ্য দেন৷ আসামিপক্ষে গত ১৫ ডিসেম্বর থেকে ৩ এপ্রিল পর্যন্ত মোবারক হোসেন ও তাঁর বড় ছেলে মোহাম্মদ আসাদ উদ্দিন সাফাই সাক্ষী হিসেবে সাক্ষ্য দেন৷ পরে যুক্তি উপস্থাপনের দিন ধার্য করা হয়৷ বছরের ১৫ ডিসেম্বর থেকে গত ৩ এপ্রিল পর্যন্ত মোবারক হোসেন নিজে ও তার বড় ছেলে মোহাম্মদ আসাদ উদ্দিন সাফাই সাক্ষী হিসেবে সাক্ষ্য দেন। গত বছরের ১৬ মে মোবারকের বিরুদ্ধে ওপেনিং স্টেটমেন্ট (সূচনা বক্তব্য) উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর অ্যাডভোকেট জাহিদ ইমাম।
গত বছরের ২৩ এপ্রিল মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত হন ব্রাহ্মণবাড়িয়ার মোবারক হোসেন। তার বিরুদ্ধে হত্যা, আটক, নির্যাতন ও অপহরণের ৫টি অভিযোগ এনে অভিযোগ (চার্জ) গঠন করেন ট্রাইব্যুনাল। অভিযুক্ত মোবারক হোসেন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার নয়াদিল গ্রামের সাদত আলীর ছেলে। তিনি স্বাধীনতার পর জামায়াতের ইউনিয়নের রোকন ছিলেন। পরে তিনি আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত হলেও দু’বছর আগে তাকে বহিষ্কার করা হয়।
আরও পড়ুন

সর্বশেষ