রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন

জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

আজ ১৭ মার্চ। বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। জাতীয় শিশু দিবস। সরকারি ছুটির দিন। সারা দেশে নানা আয়োজনের মধ্যে দিয়ে দিনটি পালন করা হচ্ছে।
সকাল সাড়ে ১০টায় টুঙ্গীপাড়ায় পৌঁছে রাষ্ট্রপতি অ্যাডভোকেট  আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে গিয়ে তাঁর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এর পর তারা ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন। এরআগে সকাল সাড়ে ৭টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রী ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সেখানে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের উপনেতা সাজেদা চৌধুরি, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরিসহ আওয়ামী লীগের অন্যান্য কেন্দ্রীয় নেতারা।

দিবসটি উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমির উদ্যোগে ১৭ মার্চ দেশব্যাপী সকল জেলা ও উপজেলা সদরে শিশু সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশন ও বেতারে প্রচার করা হচ্ছে বিশেষ অনুষ্ঠান। তথ্য মন্ত্রণালয়, জাতীয় গ্রন্থকেন্দ্র, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর এবং গণযোগাযোগ অধিদপ্তরের আয়োজনে জেলা ও উপজেলা সদরে বঙ্গবন্ধুর জীবন ও  মুক্তিযুদ্ধভিত্তিক সপ্তাহব্যাপী পুস্তক ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে।
ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের সব ধর্মীয় উপাসনালয়ে আয়োজন করা হয়েছে বিশেষ প্রার্থনার।বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচি পালন করছে।
বঙ্গবন্ধুকে স্মরণ করে এক বাণীতে রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেছেন, “স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়নের জন্য আমাদের নতুন প্রজন্মকে সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। শৈশব থেকেই তাদের মধ্যে সৎ গুণাবলির উন্মেষ ঘটাতে হবে যাতে তারা দেশ ও মানুষকে ভালোবাসতে শেখে।”
পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “জাতির পিতার হত্যাকারীদের প্রচলিত আদালতে বিচার ও রায় কার্যকর করার মধ্য দিয়ে বাঙালি জাতি আজ কিছুটা হলেও দায়মুক্ত হয়েছে। ফাঁসির আদেশপ্রাপ্ত অবশিষ্ট পলাতক আসামিদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার প্রচেষ্টা অব্যাহত আছে। মানবতাবিরোধী-যুদ্ধাপরাধীদের বিচারের রায় বাস্তবায়ন করা শুরু হয়েছে।
আরও পড়ুন

সর্বশেষ