বুধবার, নভেম্বর ২৯, ২০২৩
প্রচ্ছদটপঅনির্বাচিত ব্যক্তির সরকার গ্রহণ করা হবে না : আশরাফ

অনির্বাচিত ব্যক্তির সরকার গ্রহণ করা হবে না : আশরাফ

7th-june_______অনির্বাচিত কোনো ব্যক্তির সরকার গ্রহণ করা হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ বলেন, ‘সংবিধান অনুযায়ী এবং নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে এই সরকারের অধীনে আগামী নির্বাচন পরিচালিত হবে। আমরা বারবার বলছি যে এখানে অরাজনৈতিক, অনির্বাচিত কোনো ব্যক্তির দ্বারা কোনো সরকার আওয়ামী লীগ গ্রহণ করবে না।’ তিনি জানান, নির্বাচনকালীন সরকার নিয়ে আলোচনার মাধ্যমেই সমাধানের সুযোগ রয়েছে। এক্ষেত্রে বিরোধীদলের আন্তরিকতার প্রয়োজন।

নির্বাচনকালীন সরকার বিষয়ে বিরোধীদল সংসদে প্রস্তাব দেবে—এ আশা প্রকাশ করে দলের সাধারণ সম্পাদক বলেন, ‘এই আলোচনা শুরু হতে হবে জাতীয় সংসদে। তারপর এটা নিয়ে বিভিন্ন টিমে আলোচনা হবে, এরপর আশা করি সর্বসম্মতিক্রমে আমরাই একটা প্রস্তাব সংসদে নিয়ে আসতে পারব।’

১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির মুক্তির সনদ তুলে ধরে ৬ দফা পেশ করেন। আইয়ুব খান অস্ত্রের ভাষায় ছয় দফা মোকাবেলার ঘোষণা দেন। গ্রেপ্তার করা হয় বঙ্গবন্ধুকে।

৭ জুন হরতালের ডাক দেয় আওয়ামী লীগ। ছাত্র-শ্রমিক-জনতা অভূতপূর্ব সাড়া দেয় সে ডাকে। মুক্তিকামী মানুষের মিছিলে গুলি চালায় পাকিস্তানী সামিরক জান্তা। শহীদ হন মনু মিয়া, ওয়াজিউল্লাহসহ আরো অনেকে। ছয় দফাই হয়ে ওঠে বাঙালির মুক্তির মূল ভিত্তি।

দিনটি উপলক্ষে সকালে ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে দলের নেতাদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এরপর একে একে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন।

আরও পড়ুন

সর্বশেষ