শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়পাক জামায়াত নিজামীকে রক্ষায় সক্রিয়

পাক জামায়াত নিজামীকে রক্ষায় সক্রিয়

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

দশ ট্রাক অস্ত্র মামলায় মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের আদেশ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন পাকিস্তান জামায়াতের আমির সৈয়দ মুনাওয়ার হাসান। শেখ হাসিনা সরকারকে ঠেকাতে পাকিস্তান ও মুসলিম দেশগুলোর পদক্ষেপও চেয়েছেন তিনি।

পাকিস্তান জামায়াতের ওই বিবৃতিতে বলা হয়, মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে ভারতের বিচ্ছিন্নতাবাদীদের কাছে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহের ‘একটি মিথ্যা মামলা’ দেয়া হয়েছে। এ মামলায় প্রথমে নিজামীর নাম না থাকলেও পরে তাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।
বিবৃতিতে পাকিস্তান সরকার এবং অন্য সব মুসলিম শাসকের প্রতি শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়েছে।
বলা হয়েছে, কোনো ‘সুস্থ-স্বাভাবিক’ ব্যক্তি মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে অস্ত্র চোরাচালানের অভিযোগ আনতে পারেন না। জামায়াত নেতাদের বিচার করার পিছনে ভারতের ‘হাত’ রয়েছে বলেও অভিযোগ করেন তিনি।
প্রসঙ্গত, দশ বছর আগে দশ ট্রাক অস্ত্রের চালান আটকের ওই ঘটনায় জামায়াতের আমির সাবেক শিল্পমন্ত্রী নিজামীর পাশাপাশি আরও ১৩ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। এই রায়ের প্রতিবাদে আগামী সোমবার সারা দেশে হরতাল ডেকেছে বাংলাদেশের জামায়াতে ইসলামী।
এদিকে, নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের একটি মামলা বর্তমানে রায়ের অপেক্ষায় রয়েছে। স্বাধীনতাযুদ্ধ চলাকালে বাঙালি নিধনে অংশ নেয়া আলবদর  বাহিনীকে নেতৃত্ব দেয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।
এদিকে নিজামীর মৃত্যুদণ্ডের প্রতিবাদে পাকিস্তানের জামায়াত নেতাকর্মীরা করাচিতে বিক্ষোভ করেছে বলে জানিয়েছে স্থানীয় দৈনিক জাসারাত। ওই প্রতিবাদ সমাবেশে করাচি জামায়াতের আমির হাফিজ নাইমুর রেহমান বলেন, পাকিস্তানকে রক্ষার জন্য যারা নিজেদের উৎসর্গ করেছিলেন তাদেরই শাস্তি দেয়া হচ্ছে।
সমাবেশে বাংলাদেশে জামায়াত নেতাকর্মীদের রক্ষায় এগিয়ে আসতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের প্রতি আহ্বান জানানো হয়।
আরও পড়ুন

সর্বশেষ