মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদসারা বিশ্বনওয়াজের শপথ গ্রহণ, যুক্তরাষ্ট্রের প্রতি ড্রোন হামলা বন্ধের আহ্বান

নওয়াজের শপথ গ্রহণ, যুক্তরাষ্ট্রের প্রতি ড্রোন হামলা বন্ধের আহ্বান

nawasপাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ যুক্তরাষ্ট্রের প্রতি পাকিস্তানে ড্রোন হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন। বুধবার সংসদে শপথ গ্রহণের পর তিনি এ আহ্বান জানান।  নওয়াজ শরীফ বলেন, ‘আমরা অন্যান্যদের সার্বভৌমত্বের প্রতি সম্মান করি। তাই তাদেরকেও আমাদের সার্বভৌমত্ব ও স্বাধীনতার প্রতি শ্রদ্ধা করা উচিত। অতিদ্রুত এই ড্রোন হামলা বন্ধ হবে বলে তিনি আশা প্রকাশ করেন। সংসদে ৩৪২ জন সদস্যের মধ্যে ২৪৪ জনের ভোট পান নওয়াজ শরীফ। তিনি এদিন দুর্নীতি দমন, বেকারত্ব দূর করার জন্য সকলের সহযোগিতা চান। ১৯৯৯ সালে এক অভ্যুত্থানের মাধ্যমে নওয়াজ শরীফকে উৎখাত করা হয়। ধারণা করা হচ্ছে, পাকিস্তানের এই প্রধানমন্ত্রীকে কতিপয় চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এরমধ্যে রয়েছে, দেশটিতে তালেবান হামলা এবং ভঙ্গুর অর্থনীতির চাকা সচল করা। পার্লামেন্টের বক্তৃতায় নওয়াজ শরীফ দুর্নীতি মোকাবেলা এবং বেকারত্ব কমিয়ে আনতে দৃঢ়প্রতিজ্ঞা ব্যক্ত করেন।

 প্রধানমন্ত্রী নওয়াজ দায়িত্ব গ্রহণের পর তার  প্রথম বক্তৃতায় সতর্কতার সাথে বিভিন্ন বিতর্কিত বিষয়ে কথা বলেন। এসময় তিনি সতর্কতার সাথে বিভিন্ন শব্দ ব্যবহার করেছেন। তিনি বক্তৃতায় চমৎকার কিছু বিষয় তুলে ধরেছেন। যেমন তিনি জানান, সেনাবাহিনীর বিষয়ে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে, বিভিন্ন সমস্যার সমাধানে তিনি সবার কাছে রাজনৈতিক সহযোগিতা কামনা করেন।

 বিভিন্ন রাজনৈতিক দলের সাথে আলোচনায় বসার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন নওয়াজ শরীফ। ভারতের সাথে সম্পর্ক উন্নয়নের বিষয়ে জোর দিয়েছেন তিনি। ভেঙে পড়া অর্থনীতি সচল করার ওপরই প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ তার প্রথম বক্তৃতায় জোর দেন। তবে এদিন সংসদ সদস্যরা তাদের বক্তৃতায় বালুচিস্তানের রাজনৈতিক সংকট সমাধানে নওয়াজের দৃষ্টি কামনা করেন। তারা বলেন, বালুচ সমস্যার সমাধান না হলে এটি আরেকটি পূর্ব পাকিস্তান হবে এবং শেখ মুজিবুর রহমানের ন্যায় আরেকজন মহান নেতার আবির্ভাব ঘটে পাকিস্তান বিভক্ত হতে পারে। সূত্র: বিবিসি।

আরও পড়ুন

সর্বশেষ