সোমবার, মে ২৭, ২০২৪
প্রচ্ছদটপযারা সমাবেশের নামে জানমালের ক্ষতি করে তাদের জন্য সমাবেশ নিষিদ্ধ:স্বরাষ্ট্রমন্ত্রী

যারা সমাবেশের নামে জানমালের ক্ষতি করে তাদের জন্য সমাবেশ নিষিদ্ধ:স্বরাষ্ট্রমন্ত্রী

HOME MINSনাশকতামূলক কর্মকান্ড করে সংবিধান লংঘণ না করতে বিএনপির প্রতি আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। বুধবার সংসদীয় কার্যবিধির ৩০০ ধারায় তিনি এ কথা বলেন। এ সময় মহীউদ্দীন খান বলেন, সংবিধানের ৩৭ নং অনুচ্ছেদ অনুযায়ী যারা সভা সমাবেশের নামে ভীতিকর পরিস্থিতি ও জনগনের জানমালের ক্ষতিসাধন করবে তাদের জন্যই সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। আর এই সরকার কোনো দল বা গোষ্ঠীর কাছ থেকে জন শৃঙ্খলা ও জন স্বাস্থ্যের প্রতিকূলে কেনো নাশকতামূলক তৎপরতা বা জনগণের বিরুদ্ধে স্বশস্ত্র সক্রিয়তা বরদাস্ত করবে না বলেও সংসদে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

ত ৩ জুন বিরোধী দলীয় নেতা ব্যরিস্টার মওদুদ আহমেদের সংসদে দেওয়া বক্তব্য প্রত্যাখান করে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “ওই দিন মওদুদ সাহেব আমাকে উদ্দেশ্য করে যেসব বক্তব্য দেন আমাকে তার যুক্তিতর্ক উত্থাপনের সুযোগ না দিয়ে চলে যান। তার অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন, কল্পনাপ্রসূত ও বিদ্বেষমূলক।”
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বিরোধী দল যদি শান্তিপূর্ণ সমাবেশ করার প্রতিশ্রুতি দেন, তাহলে সরকারের পক্ষ থেকে কোনো বাধা দেয়া হবে না। ইতিমধ্যে বিএনপি-জামায়াতসহ এদের সহযোগী সংগঠন যে সকল সভা-সমাবেশ করেছে তা থেকে জনশৃঙ্খলা বিনষ্ট হয়েছে। তাই জনশৃঙ্খলা রক্ষার্থে আমি রাজধানীতে এক মাসের জন্য সভা-সমাবেশের ওপর নিষিদ্ধের বিষয়টি ব্যক্ত করি।”
স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, “গত ৩ থেকে ৬ মে বিরোধী দল হেফাজতে ইসলামের সঙ্গে এক হয়ে রাজধানীর মতিঝিল এলাকায় দোকানপাট লুট, অগ্নিসংযোগ করেছে। একটি রাজনৈতিক দলের অফিসেও হামলা করেছে। এমনকি কোরআন শরিফ পুড়িয়েছে, গাছপালাও রেহায় পায়নি তাদের কাছ থেকে।”
এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, “পরবর্তীতে তাদের ধ্বংসযজ্ঞের পর ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় ও জনশৃঙ্খলা রক্ষার্থে আমি এই অভিপ্রায় ব্যক্ত করি। বিরোধী দল সভা-সমাবেশে দায়িত্বশীল আচরণের প্রতিশ্রুতি দিলে সভা-সমাবেশ অনুমতি না দেয়ার অভিপ্রায় সরকারের নেই। তবে নাশকতা কোনোভাবেই বরদাশত করা হবে না।”
মওদুদ আহমেদের উদ্দেশ্য স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আপনি যখন আইনমন্ত্রী ছিলেন তখন ক্লিনহার্ট অপারেশনের নামে দেশে শত শত মানুষ হত্যা করেছেন। পরে সেই হত্যার বিচার যাতে না হয় সেজন্য আইন করে তা বৈধ করেছেন।”

আরও পড়ুন

সর্বশেষ