বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনচট্টগ্রাম থেকে যারা মন্ত্রী হতে পারেন

চট্টগ্রাম থেকে যারা মন্ত্রী হতে পারেন

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

নির্বাচিত এমপিদের শপথ গ্রহণ ও সরকার গঠনের দিন-তারিখ চূড়ান্ত না হলেও আগামী সরকারের মন্ত্রিসভায় চট্টগ্রাম থেকে সম্ভাব্য কারা মন্ত্রী ও প্রতিমন্ত্রী হতে পারেন এ নিয়ে রাজনৈতিক মহলে এখন থেকে ব্যাপক কৌতূহল লক্ষ্য করা যাচ্ছে। এ নিয়ে যে নামগুলো সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে সেগুলো হলো অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রী ও জাতীয় পার্টির নেতা আনিসুল ইসলাম মাহমুদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা ও জাতীয় পার্টির নেতা জিয়াউদ্দিন আহমদ বাবলু, রাঙ্গুনিয়া আসন থেকে নির্বাচিত মন্ত্রী ড. হাছান মাহমুদ, মিরসরাইয়ের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রামের কোতোয়ালী আসন জাতীয় পার্টিকে ছেড়ে দেয়া সাবেক এমপি নুরুল ইসলাম বিএসসি, রাউজান থেকে নির্বাচিত এমপি ফজলে করিম চৌধুরী, আনোয়ারা থেকে নির্বাচিত এমপি ও ব্যবসায়ী নেতা সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। সরকারের সঙ্গে ঘনিষ্ঠ নির্ভরযোগ্য একটি সূত্র গতকাল রাত দশটায় জানায়, মন্ত্রীসভার আকার ছোট হবে। সেইসাথে সরকারি দল ও বিরোধীদল থেকে নিয়েই সরকার গঠিত হবে।
সরকারের নীতিনির্ধারকদের সঙ্গে ঘনিষ্ঠ চট্টগ্রামের একজন ব্যবসায়ী ও সংশ্লিষ্ট একাধিক সূত্রেও এই কয়েকজনের নাম জানা গেছে। আগামী কয়েকদিনের মধ্যে বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে। নাম প্রকাশে অনিচ্ছুক প্রভাবশালী ওই ব্যবসায়ী  জানান, চট্টগ্রাম থেকে তিন থেকে চারজনকে মন্ত্রী করা হতে পারে। এদের মধ্যে দুইজনের নাম প্রায় চূড়ান্ত হয়ে আছে। এরা হলেন জিয়াউদ্দিন বাবলু ও ড. হাছান মাহমুদ। তবে সিনিয়র হিসেবে এমপি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, তিনবারের এমপি ফজলে করিম চৌধুরী ও তরুণ এমপি সাইফুজ্জামান চৌধুরী জাবেদ-এই তিনজনের মধ্যে যে কোনো দুইজন মন্ত্রী হতে পারেন।
কারা চট্টগ্রাম থেকে মন্ত্রী হবেন এ বিষয়ে মন্তব্য করা এখন ঠিক হবে না কারণ পুরো ব্যাপারটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে-এমন মন্তব্য করে এমপি ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘বিরোধী দল না থাকলে সরকারের ভুল ধরবে কে? জাতীয় সরকারের ধারণা আমি কোনোভাবেই সমর্থন করি না কারণ সরকারের বিরোধিতা ও ভুল ধরিয়ে দেয়ার পথ খোলা না থাকলে একদলীয় শাসন ব্যবস’ায় কায়েম হবে। সরকার যদি ঠিক মত ফাংশন করতে চায় তাহলে অবশ্যই বিরোধীদল লাগবে। সংসদে বিরোধীদল না থাকলে এক বিশাল ভুল হয়ে যাবে।’ কারা আগামী মন্ত্রিসভায় চট্টগ্রাম থেকে প্রতিনিধিত্ব করবেন সে বিষয়ে এখনো কিছু জানেন না সরকারের মন্ত্রী ড. হাছান মাহমুদ। এ ব্যাপারে গতকাল রাত সাড়ে ৮টায় তিনি বলেন, ‘এটা সম্পূর্ণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এখতিয়ার। তিনি কী ভাবছেন সে বিষয়ে আমরা কিছুই বলতে পারবো না।’ তবে নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের প্রভাবশালী একজন নেতা জানান, কে মন্ত্রী হবেন না হবেন সেটি পরে কিন’ আনিসুল ইসলাম মাহমুদ অবশ্যই মন্ত্রী হবেন। বাদ পড়তে পারেন গত সরকারের মন্ত্রী ও এবারে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত এমপি ডা. আফছারুল আমীন।
এ প্রসঙ্গে সাইফুজ্জামান চৌধুরী জাবেদকে গতকাল রাতে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘মন্ত্রিত্ব নিয়ে আমার তেমন চিন্তা নেই। দেখা যাক, কী হয়। আমি আল্লাহর কাছে শোকরিয়া আদায় করছি যে আমার এলাকায় ঠিকঠাক মতো নির্বাচন সম্পন্ন হয়েছে।’ চট্টগ্রামের যে ৯টি আসনে নির্বাচন হয়েছে তার মধ্যে সর্বাধিক ১ লাখ ৭৮ হাজার ৯৮৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন জাবেদ।
উল্লেখ্য, চট্টগ্রামের ১৬টি আসন থেকে আওয়ামী লীগের প্রার্থীরা জিতেছেন ১২টি আসনে। ফটিকছড়ি থেকে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভাণ্ডারী, হাটহাজারী থেকে জাতীয় পার্টির প্রেসিডিয়াম মেম্বার ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বোয়ালখালী থেকে জাসদের কার্যকরী সভাপতি মঈনউদ্দিন খান বাদল, চট্টগ্রামের কোতোয়ালী আসন থেকে জাতীয় পার্টির প্রেসিডিয়াম মেম্বার জিয়াউদ্দিন আহমদ বাবলু এমপি নির্বাচিত হয়েছেন।
দলের নীতিনির্ধারকদের নির্দেশে মনোনয়নপত্র প্রত্যাহার করার পর থেকে ক্ষোভে ও মনের দুঃখে চট্টগ্রাম ছেড়ে চলে যান নুরুল ইসলাম বিএসসি। কোতোয়ালী আসনে গতবার তিনি এমপি নির্বাচিত হয়েছিলেন। এবার সে আসন থেকে নির্বাচিত হয়েছেন জাতীয় পার্টির নেতা জিয়াউদ্দিন আহমদ বাবলু। যিনি এ আসনে এর আগে কখনই নির্বাচন করেননি।
বিএসসিকে মন্ত্রী বানানোর জন্য সুদূর সুইজারল্যান্ডের জেনেভা শহর থেকে সরকারের নীতিনির্ধারকদের কাছে তদবির করবেন বলে জানিয়েছেন চট্টগ্রামের ছেলে মোহাম্মদ মহসিন। ধনাঢ্য এই ব্যবসায়ীর সঙ্গে সরকারের শীর্ষ পর্যায়ের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। গতকাল রাতে তিনি জেনেভা থেকে ফোনে বলেন, ‘বিএসসি সাহেবকে মনোনয়ন না দেয়ার পেছনে কোনো আশ্বাস আছে। তার জন্য আগামী দুই একদিনের মধ্যে দেশে ফোন করে অনুরোধ করবো আমি। তিনি আওয়ামী লীগের জন্য একনিষ্ঠ ও আন্তরিক, তার মন্ত্রী হওয়ার মতো যোগ্যতা রয়েছে।’

আরও পড়ুন

সর্বশেষ