সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদআরো খবর......রাজপথের দখল নিয়েছে আওয়ামী লীগ

রাজপথের দখল নিয়েছে আওয়ামী লীগ

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

নির্বাচন ঠেকাতে বিএনপির ‘ঢাকামুখী অভিযাত্রা’ ও সমাবেশের দিন রাজপথের দখল নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীরা। রোববার সকাল থেকেই বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের প্রধান কার্যালয় ও রাজধানীর বিভিন্নস্থানে সমবেত হয়ে মিছিল করছেন তারা। আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপি-জামায়াতের ‘সন্ত্রাসী ও ধ্বংসাত্মক’ রাজনীতি বন্ধ করতেই তারা সমবেত হয়েছেন। নয়া পল্টনে বিএনপি কার্যালয় বা গুলশানে চেয়ারপার্সনের বাড়ি- কোথাও বিএনপিকর্মীদের কোনো তৎপরতা দেখা যায়নি। সকালে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের একটি মিছিল সুপ্রিম কোর্ট থেকে প্রেসক্লাবের দিকে যাওয়ার চেষ্টা করলে জলকামান ব্যবহার করে তাদের আদালত চত্বরেই আটকে দেয় পুলিশ।

আর প্রেসক্লাবে বিএনপি-জামায়াত সমর্থক সাংবাদিক ও পেশাজীবীদের এক অনুষ্ঠানের মধ্যেই আওয়ামী লীগ কর্মীদের সঙ্গে ব্যাপক ঢিল ছোড়াছুড়ি হয়। জামায়তকর্মীরা মিছিল নিয়ে নয়া পল্টনের দিকে এগোনোর সময় মালিবাগে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। এ সময় এক যুবকের মৃত্যু হয় বলে পুলিশ জানিয়েছে।

এর বাইরে পুরো শহরেই বিরোধী দলের কর্মসূচি প্রতিহতের ঘোষণা দেয়া আওয়ামী লীগ নেতাকর্মীরা ছিরেন তৎপর। গাবতলী, আমিনবাজার ও কেরানীগঞ্জসহ নগরীর প্রবেশপথগুলোতে ঢাকামুখী যানবাহনে তাদেরও ‘তল্লাশি’ চালাতে দেখা যায়।

সকাল সাড়ে ১০টার দিকে মতিঝিলে নটরডেম কলেজের সামনে লাঠিসোটা নিয়ে অবস্থান নেয় ১৫ ও ২০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ এবং এর অংগ সংগঠনের কয়েকশ’ নেতাকর্মী। বিভিন্ন স্লোগান লেখা ব্যানারও দেখা গেছে অনেকের হাতে।

পৌনে ১১টার দিকে নেতাকর্মীরা মিছিল নিয়ে কমলাপুর রেলওয়ে স্টেশনের দিকে যান। সেখানে সকাল থেকেই অবস্থান নিয়ে মাইকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ বাজানো হচ্ছে, চলছে নানা স্লোগান।

২০ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি শামসুল কবীর বলেন, “বাংলাদেশকে অকার্যকর করতে বিএনপি-জামায়াত জোট যে কর্মসূচি দিয়েছে, সেই নৈরাজ্য প্রতিহত এবং জনগণের জানমাল রক্ষায় আমরা শান্তিপূর্ন অবস্থান নিয়েছি। যে কোনো নৈরাজ্য হলে জনগণকে সাথে নিয়ে তা মোকাবেলা করব।” গোরানে ২৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনগুলোর কর্মীসমর্থকরা জাতীয় পতাকা হাতে নিয়ে, মাথায় পাতাকা বেঁধে মিছিল করেন।

এদিকে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ও আশেপাশের এলাকায় কয়েকশ’ নেতাকর্মী দফায় দফায় লাঠি মিছিল করছেন। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশে আওয়ামী লীগ নেতা মোফাজ্জেল হোসেন চৌধূরী মায়া খালেদা জিয়াকে বিএনপি চেয়ারপারসনের পদ থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানান। তিনি বলেন, “খালেদা জিয়া তার নেতাকর্মীদের বলেছেন জীবন দিয়ে হলেও সমাবেশে হাজির হতে। কিন্তু বিএনপি ও তাদের জোটের কোনো লোকই আজ রাস্তায় নেই। “এর অর্থ হচ্ছে উনি (খালেদা জিয়া) ব্যর্থ। উনার ডাকে কেউ সাড়া দেয়নি। এ অবস্থায় উনার উচিত বিএনপির চেয়ারপার্সনের পদ থেকে পদত্যাগ করা।”

আরও পড়ুন

সর্বশেষ