বুধবার, মে ১, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনঘূর্ণিঝড় হেলেন : তিন সমুদ্রবন্দরকে হুঁশিয়ারি

ঘূর্ণিঝড় হেলেন : তিন সমুদ্রবন্দরকে হুঁশিয়ারি

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় হেলেন আজ শুক্রবার বিকেল নাগাদ ভারতের অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্রবন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। মাছধরা নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকার পরামর্শ দেয়া হয়েছে। এর আগে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড়টি গত বুধবার সকালে কক্সবাজার বন্দর থেকে ১ হাজার ১৩৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এর কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলে জানান আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর জানায়, হেলেন কিছুটা পশ্চিম-উত্তরপশ্চিমে সরে গিয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। গতকাল বৃহস্পতিবার মধ্যরাতে এটি চট্টগ্রাম বন্দর থেকে ১ হাজার ২৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার থেকে ১ হাজার ১৯৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং মংলা থেকে ১ হাজার ৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, গত মাসে ঘূর্ণিঝড় পাইলিন অন্ধ্র উকূলের যে অংশে আঘাত হেনেছিল, তার চেয়ে সামান্য উত্তরে নেলোর ও মাচিলিপত্তম এলাকা দিয়ে উপকূল পার হতে পারে হেলেন। এর প্রভাবে আগামী ৪৮ ঘণ্টা অন্ধ্র প্রদেশের বিভিন্নস্থানে ভারী বর্ষণ হতে পারে।

এনডিটিভি জানায়, হেলেন এগিয়ে আসায় উপকূলীয় নিচু এলাকাগুলো থেকে প্রায় ২৫ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা বা ঝড়োহাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন

সর্বশেষ