মঙ্গলবার, মে ১৪, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়ডিজিটাল ব্যাংক স্থাপন করবে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স

ডিজিটাল ব্যাংক স্থাপন করবে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স

ডিজিটাল ব্যাংক স্থাপনে সাড়ে ১২ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটি একটি ডিজিটাল ব্যাংক স্থাপন করবে, যার নাম হবে ‘প্রগতি ডিজিটাল ব্যাংক পিএলসি’। আর কোম্পানিটির পরিচালনা পর্ষদে ডিজিটাল ব্যাংক স্থাপনে সাড়ে ১২ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত প্রস্তাব অনুমোদিত হয়েছে। এ বিনিয়োগ হবে ব্যাংকটির মোট পরিশোধিত মূলধনের ১০ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংকের বিধিমালা অনুসারে, ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠায় আগ্রহী বিনিয়োগকারীদের ন্যূনতম ১২৫ কোটি টাকা পরিশোধিত মূলধন দেখাতে হবে। আর মূলধন আসতে হবে উদ্যোক্তাদের কাছ থেকে। এক্ষেত্রে প্রতি উদ্যোক্তাকে ন্যূনতম ৫০ লাখ টাকার শেয়ার মালিকানা নিতে হবে। আর সর্বোচ্চ ১০ শতাংশ বা ১২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার মালিকানা নেয়া যাবে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। এর আগে ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১১ শতাংশ নগদ লভ্যাংশ ও ৬ শতাংশ স্টক ডিভিডেন্ডসহ সর্বমোট ১৭ শতাংশ লভ্যাংশ দিয়েছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ৫ দশমিক ৭৭ শতাংশ বা ৭ টাকা ৯০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১২৯ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। ওইদিন ৩ লাখ ৩৭ হাজার ৩৯৭টি শেয়ার মোট ৯০৭ বার হাতবদল হয়, যার বাজারদর ৪ কোটি ৪১ লাখ ১০ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ১২৮ টাকা থেকে সর্বোচ্চ ১৩৯ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে। গত এক বছরের মধ্যে শেয়ারদর ৬৬ টাকা ২০ পয়সা থেকে ১৬৯ টাকা ১০ পয়সার মধ্যে ওঠানামা করে।

বিমা খাতের এ কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩২ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির ৩ কোটি ২৫ লাখ ৪৫ হাজার ২৮৮টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৩৮ দশমিক ৩৭ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ২৮ দশমিক ০৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩৩ দশমিক ৫৫ শতাংশ শেয়ার।

আরও পড়ুন

সর্বশেষ