সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনগতানুগতিক দৃষ্টিভঙ্গির পরিবর্তে নতুন নতুন আইডিয়া নিয়ে ব্যবসায় আসতে হবে :ভূমি মন্ত্রী

গতানুগতিক দৃষ্টিভঙ্গির পরিবর্তে নতুন নতুন আইডিয়া নিয়ে ব্যবসায় আসতে হবে :ভূমি মন্ত্রী

তরুণ উদ্যোক্তাদের সাখে প্রাজ্ঞ উদ্যোক্তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, পথ চলার চ্যালেঞ্জ উত্তরণ এবং দেশে উদ্যোক্তাবান্ধব পরিবেশ গড়ে তুলতে দুই দিনব্যাপী উদ্যোক্তা উৎসবের আয়োজন করা হয়েছে। রোববার সকালে চট্টগ্রামের দি পেনিনসুলা চিটাগং হোটেলের ডালিয়া হলে ৩য় বারের মত আয়োজিত উদ্যোক্তা উৎসবে থাকছে ৮টি সেমিনার ও কর্মশালা। ৩৫ জন উদ্যোক্তা, বিশেষজ্ঞ, পেশাজীবী, শিক্ষাবিদ বক্তা ও প্যানেলিস্ট হিসাবে উৎসবে যোগ দেন।
উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি।IMG_20230730_175221

অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মো. আব্দুল কাদের, এশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম, স্টার সিনেপ্লেক্সের চেয়ারম্যান মাহবুব-উর-রহমান রুহেল, ইন্ডিডেন্ট অ্যাপ্যারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এসএমআবু তৈয়ব, বারকোড রেস্টুরেন্ট গ্রুপের চেয়ারম্যান মনজুরুল হক, টালি সিলিউশনের কান্ট্রি ম্যানেজার জুনিয়র সানজি এবং মিডিয়াগ্রাফি এডভার্টাইজিং লিমিটেডের প্রধান নির্বাহী মিল্টন দাশ বিজয় উক্ত আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, চট্টগ্রামের উদ্যোক্তারা ব্যবসায়িক দিক থেকে এগিয়ে থাকতো। তবে সময়ের সাথে সাথে এ অঞ্চলের মানুষের মধ্যে সফল উদ্যোক্তা হওয়ার প্রতিযোগিতা নেই। গতানুগতিক দৃষ্টিভঙ্গির পরিবর্তে নতুন নতুন আইডিয়া নিয়ে ব্যবসায় আসতে হবে। তবেই সারাদেশের চেয়ে চট্টগ্রামের তরুণ উদ্যোক্তারা সফল হবে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উৎসবের আয়োজক মিল্টন দাস বিজয়। চট্টগ্রামের তরুণ ও নবীন উদ্যোক্তাদের সঙ্গে প্রাজ্ঞ উদ্যোক্তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, দেশে উদ্যোক্তা বান্ধব একটি পরিবেশ গড়ে তুলতে এই আয়োজনের মূল উদ্দেশ্যে বলে জানান তিনি। অনুষ্ঠানে বক্তারা বলেন, নতুন উদ্যোক্তাদের সাথে অভিজ্ঞ ও পুরনো শিল্পোদ্যোক্তাদের এই মেলবন্ধনের তরুনদের উদ্ভুদ্ধ করবে। শিল্পোদ্যাক্তারা দেশে কর্মসংস্থান সৃষ্টি করছে। দেশে যত বেশি নতুন নতুন উদ্যোগ বাড়তে তত বেশি কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতি গতিশীল হবে বলে বক্তব্য দেন অতিথিরা।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম বলেন, ব্যবসায়িক পরিম-লে সফল হতে হলে পরিশ্রম, ধৈর্য্য ও অধ্যবসায়ের বিকল্প কিছু নেই। ব্যর্থতা আসলেও দমে না গিয়ে লেগে থাকলে সাফল্য এসে ধরা দেবেই। আধুনিক প্রযুক্তির দুনিয়ায় তরুণ উদ্যোক্তাদের সামনে অপার সম্ভাবনা রয়েছে। এটিকে কাজে লাগানো গেলে আজকের তরুণরাও সফল হতে পারবে বলে মনে করেন তিনি।
স্টার সিনেপ্লেক্সের চেয়ারম্যান মাহবুব-উর-রহমান রুহেল বিশেষ অতিথির বক্তব্যে বলেন, আজকের তরুণরা অনেক সম্ভাবনাময়। প্রযুক্তি বিশে^র সফল ব্যক্তিরা যা নিয়ে কাজ শুরু করেছেন সেই ভাবনার উপর অটুট বিশ^াস রেখেছেন। বাংলাদেশের তরুণরা প্রতিকূলতাকে আমলে না নিয়ে কাজ করে গেলে নিজে সফল হওয়ার পাশাপাশি দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে পারবে বলে মনে করেন তিনি।
অনুষ্ঠানের শেষে আয়োজিত তরুণদের শিল্প পণ্য মেলার পসরা ও বিভিন্ন স্টল পরিদর্শন করেন প্রধান অতিথি সহ আমন্ত্রিত অতিথিরা। উদ্যোক্তা উৎসবে নির্বাচিত উদ্যোক্তারা বিনিয়োগকারীদের সামনে তাদেও প্রস্তাব তুলে ধরার সুযোগ ছাড়াও আর্থিক প্রতিষ্ঠানগুলো নতুন উদ্যোক্তাদের উদ্ভাবনী প্রজেক্টে বিনিয়োগের সুযোগ পাচ্ছেন।
উৎসবের প্রথম দিনের প্রথম পর্বে সকাল ১১ টায় ‘সফল যারা কেমন তারা’ নামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এরপর বিকাল সাড়ে তিনটা থেকে ৫ টা পর্যন্ত ‘নারী উদ্যোক্তাদের চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ নিয়ে অনুষ্ঠিত হয় দ্বিতীয় সেমিনার। উদ্যোক্তা উৎসবের আয়োজক হিসাবে ছিলেন আগামীর চট্টগ্রাম, সহযোগিতায় আছে বাংলাদেশ লাইভ, উদোক্তা নাসিং সেন্টার, আমার অফিস ও ব্যবস্থাপনায় ছিলেন মিডিয়া গ্রাফি।

আরও পড়ুন

সর্বশেষ