শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়বিএইচবিএফসির শ্রেণীকৃত ঋণ মাত্র ৩ দশমিক ৮০ শতাংশ

বিএইচবিএফসির শ্রেণীকৃত ঋণ মাত্র ৩ দশমিক ৮০ শতাংশ

শ্রেণীকৃত ঋণ হ্রাস করার ক্ষেত্রে বিরল সাফল্য অর্জন করেছে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি)। সদ্য সমাপ্ত ২০২২-২৩ অর্থবছরের শেষ দিনে প্রতিষ্ঠানটির শ্রেণীকৃত ঋণের পরিমাণ মাত্র ১ শত ৬০ কোটি টাকা। মোট ঋণের বিপরীতে এর হার মাত্র ৩ দশমিক ৮০ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে বিএইচবিএফসির শ্রেণিকৃত ঋণ ছিল মোট ঋণের ৪ দশমিক ৬৫ শতাংশ। এ ঋণ আদায়ে গত বছর থেকে প্রবৃদ্ধি ১২ দশমিক ৫৭ শতাংশ।
শুধুমাত্র শ্রেণীকৃত ঋণ আদায়েই নয়, সদ্য সমাপ্ত অর্থবছরে ঈর্ষণীয় সাফল্য এসেছে ঋণ মঞ্জুরী, ঋণ বিতরণ, অশ্রেণীকৃত ঋণ আদায় এবং বিচারাধীন মামলা নিষ্পত্তিতেও। এ অর্থবছরে বিএইচবিএফসি প্রতিষ্ঠানটির সর্বকালের সকল রেকর্ড ভেঙ্গে মোট ৮ শত ৪৬ কোটি টাকার ঋণ মঞ্জুর ও ৬ শত ৯৬ কোটি টাকার ঋণ বিতরণ করেছে। ঋণ মঞ্জুর ও ঋণ বিতরণে এ অর্থবছরে উভয় ক্ষেত্রে প্রবৃদ্ধির হার ১৮ শতাংশেরও বেশি।
সামষ্টিক ঋণ আদায়ও প্রতিষ্ঠানটির জন্মলগ্ন থেকে এ বছরই সবচেয়ে বেশি যার পরিমাণ ৭ শত ১৬ কোটি টাকা। এ বছর ঋণ আদায়ে প্রবৃদ্ধি প্রায় ১০ শতাংশ। ব্যবসায়িক লক্ষ্যমাত্রা নির্দেশক সকল সূচকে রেকর্ড সাফল্যের ফলে এযাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি মুনাফাও অর্জন করেছে রাষ্ট্রায়াত্ত্ব এ প্রতিষ্ঠানটি। এ অর্থবছরে অর্জিত মুনাফার পরিমাণ প্রায় ২ শত ৬৪ কোটি টাকা। এ ক্ষেত্রে প্রবৃদ্ধির হার প্রায় ৯ শতাংশ।
অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (এফআইডি) এর যথাযথ নির্দেশনা, পরিচালনা পর্ষদের উপযুক্ত মনিটরিং এবং দক্ষ ব্যবস্থাপনার নেতৃত্বে এ অর্জন সম্ভব হয়েছে উল্লেখ করে বিএইচবিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল মান্নান এজন্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন, শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

আরও পড়ুন

সর্বশেষ