শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর জন্য কমনওয়েলথকে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর জন্য কমনওয়েলথকে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশে আসন্ন সাধারণ নির্বাচনের জন্য বিভিন্ন সদস্য দেশ থেকে নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর জন্য কমনওয়েলথকে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কমনওয়েলথ মহাসচিব ব্যারনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ড সফররত প্রধানমন্ত্রীর সঙ্গে ক্লারিজ হোটেলে সাক্ষাৎকালে তিনি এ অনুরোধ জানান।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্বাচনের বিষয়টি উত্থাপন করেছেন এবং বিভিন্ন কমনওয়েলথ দেশ থেকে নির্বাচন পর্যবেক্ষকদের পাঠানোর অনুরোধ করেছেন।

মোমেন জানান, জবাবে প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেছেন যে কমনওয়েলথ নির্বাচন আয়োজনে বাংলাদেশকে সাহায্য করতে প্রস্তুত।

প্যাট্রিসিয়া বলেন, অনেক কমনওয়েলথ দেশে তারা একই ব্যবস্থা করেছে, যেখানে সমস্ত রাজনৈতিক দল তাদের প্রতিশ্রুতি জানায়, তারা আরও জানায় যে তারা নির্বাচনে অংশগ্রহণ করবে এবং নির্বাচন সুষ্ঠু করার জন্য তারা কি কি চায়।

মোমেন তার উদ্ধৃতি দিয়ে বলেন, যদি তারা নির্বাচনে না জিততে পারে, তাহলে তাদের এটা মেনে নিতে হবে। তিনি আরও বলেন, রাজনৈতিক দলগুলো অঙ্গীকার করবে যে তারা সহিংসতায় যাবে না।

তিনি বলেন, সব রাজনৈতিক দল অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য তাদের অঙ্গীকার ব্যক্ত করবে। মোমেন বলেন, বাংলাদেশ সরকারও তাই চায়।

তিনি আরও বলেন, সব রাজনৈতিক দল তাদের রাজনৈতিক অঙ্গীকার জানাবে।

কমনওয়েলথ মহাসচিব বলেন, রাজনৈতিক দলগুলো তাদের প্রকাশ্য অঙ্গীকার করবে যেখানে তারা বলবে নির্বাচনে অংশ নেবে, সুষ্ঠু ও অহিংস নির্বাচন নিশ্চিত করার জন্য সবকিছু করবে।

মোমেন আরও বলেন, তারা আমাদের সাহায্য করতে চায়। আমরা অবশ্যই বলেছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের অতীতের মতো জেলা পর্যায়ে নির্বাচন কমিশন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার অনুরোধ জানান। নির্বাচন কমিশন এখন স্বাধীন হওয়ায় তাদের সঙ্গে বৈঠক করতে বলেন হাসিনা।

প্রধানমন্ত্রী কমনওয়েলথকে জানান যে তার সরকার নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে এবং দেশে ভোটাধিকার নিশ্চিত করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

তিনি উল্লেখ করেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ ছাড়াও দেশের অন্য সব বড় রাজনৈতিক দল বেআইনিভাবে রাষ্ট্রক্ষমতা দখল করে সেনানিবাস থেকে উদ্ভূত হয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগই একমাত্র রাজনৈতিক দল যেটি জনগণের এবং সর্বদা দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমুন্নত রেখেছে।

প্রধানমন্ত্রীর বক্তৃতা লেখক এম নজরুল ইসলাম এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমও ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ