রবিবার, মে ১২, ২০২৪
প্রচ্ছদটপনকল সার্টিফিকেট তৈরিকারী চক্রের চারজন গ্রেফতার

নকল সার্টিফিকেট তৈরিকারী চক্রের চারজন গ্রেফতার

রাজধানীর লালবাগে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বোর্ডের নামে নকল সার্টিফিকেট তৈরিকারী চক্রের চারজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। বৃহস্পতিবার বিকেলে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় বিপুল পরিমাণ জাল সার্টিফিকেট, জাল এসব সার্টিফিকেট তৈরির সরঞ্জাম, মেশিন, কম্পিউটার, স্ক্যানার, প্রিন্টার, কালিসহ নানা জিনিসপত্র উদ্ধার করা হয়। আজ শুক্রবার ( ৫ মে) ডিএমপির গণমাধ্যম শাখা থেকে এ তথ্য জানানো হয়।

গ্রেফতারকৃতরা হলেন- প্রকৌশলী জিয়াউর রহমান, তার স্ত্রী নুরুন্নাহার মিতু, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ইয়াসিন আলী ও দারুল ইহসান ইউনিভার্সিটির ডিরেক্টর বুলবুল আহমেদ।

লালবাগ বিভাগের ডিবির ডিসি মশিউর রহমান জানান, চক্রটি দীর্ঘদিন থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, শিক্ষা বোর্ডের সকল ধরনের গ্রাজুয়েশন ও পোস্ট গ্রাজুয়েশনের সার্টিফিকেট/ মার্কশিট ঘরে বসে তৈরির পর বিক্রি করে আসছিল। এ ঘটনায় এক প্রকৌশলী, বিশ্ববিদ্যালয়ের পরিচালক এবং কম্পিউটার গ্রাফিক্স ম্যানকে গ্রেফতার করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের বরাত দিয়ে তিনি আরও জানান, বৃহস্পতিবার প্রথমে প্রকৌশলী দম্পতিকে গ্রেফতার করা হয়। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে লালবাগের বড়ঘাট মসজিদ এলাকার কাশ্মিরি গলির একটি বাসায় অভিযান চালানো হয়। পরে সেখান থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ইয়াসিন আলী এবং দারুল ইহসান ইউনিভার্সিটির ডিরেক্টর বুলবুল আহমেদ বিপুকে গ্রেফতার করা হয়। এই চক্রের হোতা হলেন প্রকৌশলী জিয়া। জিয়ার হাত ধরে হাজার হাজার লোকের কাছে এসব জাল সার্টিফিকেট বিক্রি করা হয়েছে।

ডিবি বলছে, চক্রটি দুই ধরনের জালিয়াতি করতো। কোন রকমের ভেরিফিকেশন হবে না এরকম সার্টিফিকেট, মার্কশিট, টেস্টিমনিয়াল ও দেশে বিদেশে অনলাইনে ভেরিফিকেশন হবে এরকম মার্কশিট, সার্টিফিকেট ইত্যাদি সরবরাহ করতো তারা। এ ঘটনায় কতিপয় বিশ্ববিদ্যালয় ও বোর্ডের বেশ কিছু দায়িত্বশীল ব্যক্তির নাম পরিচয় পাওয়া গেছে যারা অনলাইন ভেরিফিকেশন করে সার্টিফিকেট বিক্রির সঙ্গে সরাসরি জড়িত। লাখ কোটি টাকা হাতিয়ে নেয়া এ সকল প্রতারকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রকৌশলী জিয়া ও তার স্ত্রী নুরুন্নাহার মিতু ছাড়াও গ্রেফতারকৃত অন্যদের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলার রেকর্ড পাওয়া গেছে।

আরও পড়ুন

সর্বশেষ