শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদআরো খবর......নির্বাচন কালীন সময়ে সংসদ বহাল রাখার বিষটিকে কোন সমস্যা হিসেবে দেখছে না...

নির্বাচন কালীন সময়ে সংসদ বহাল রাখার বিষটিকে কোন সমস্যা হিসেবে দেখছে না নির্বাচন কমিশন

ষ্টাফরিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, নির্বাচন নিয়ে যদি টদির কোন সুযোগ নেই। যথাসময়ে তফসিল দিয়ে নির্বাচন হবে। এছাড়া ৭ নভেম্বর পর্যন্ত নির্বাচন কালীন সময়ে সংসদ বহাল রাখার বিষটিকে কোন সমস্যা হিসেবে দেখছে না  নির্বাচন কমিশন (ইসি) । বৃহস্পতিবার  দুপুরে শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন।

তিনি বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে কাউকে ছাড় দেয়া হবে না। যে কোনো বিষয়কে আমরা সতর্কর্তার সাথে দেখছি। সিইসি আরো বলেন, আমরা প্রত্যেক বিষয়কে সর্তকর্তার সাথে দেখছি। আমরা নির্বাচনে সকল দলকে সমান সুযোগ দেয়ার জন্য লেভেল প্লেয়িং ঠিক রাখার চেস্টা করছি। সিইসি বলেন, গোপন ভোটকক্ষ মোটা কাপড় দিয়ে ঢাকার চিন্তা করছি আমরা। কারণ, কাঠ দিয়ে তৈরি করলে বহন করা ঝামেলা হয় এবং রোদ বৃষ্টিতে নষ্ট হয়ে যায়। তাই সহজে বহনযোগ্য এবং দীর্ঘস্থায়ী হওয়ার বিষয়টি আমরা দেখছি।

আচরণবিধি সংশোধন সম্পর্কে তিনি বলেন, আচরণবিধি সংশোধন নিয়ে কাজ চলছে। এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। বর্তমান সংবিধান অনুযায়ী আমরা কাজ করছি। নির্বাচন পরিচালনায় কমিশনের বাড়তি শক্তির প্রয়োজন আছে কিনা জানতে চাইলে সিইসি বলেন, সংবিধান আমাদের আমাদের বড় শক্তি। সংবিধান অনুযায়ী যে কোন সংস্থা থেকে আমরা সহযোগীতা চাইতে পারি। বর্তমানে আমাদের বাড়তি কোন শক্তির প্রয়োজন নেই।

রিটার্নিং অফিসার হিসেবে ডিসিদের নিয়োগ করলে লেভেল প্লেয়িং ফিল্ড থাকবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি আমরা সেইভাবে দেখছি না। যারা যোগ্য এবং অভিজ্ঞ তাদের দিয়ে নির্বাচন করা হবে। যারা বিশেষ কোন দল বা ব্যক্তির সুবিধা দেখবে তাদের দিয়ে নির্বাচন করা হবে না। তবে তফসিলের আগে এই বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন নেই।

এনডিপির নিবন্ধ বিষয়ে সিইসি বলেন, ২০০৮ সালে নিবন্ধনের আবেদন করলে দলটির তথ্য ভুল থাকায় তাদের নিবন্ধ দেয়া হয়নি। তারা আদালতে মামলা করলে গত ১ অক্টোবর আদালত আমাদের একটি চিঠি দিয়ে জানায়, এনডিপির তথ্যগুলো পুণরায় যাচাই করে তাদের বিষয়টি দেখার জন্য বলা হয়। এখন নির্বাচনের প্রস্তুতি নিয়ে ব্যস্ত থাকায় আমরা বিষয়টি নিয়ে ভাবছি না। তিনি বলেন, জাতীয় নির্বাচনে স্থানীয় ও বিদেশী পর্যবেক্ষকদের নীতিমালা নিয়ে আলোচনা হয়েছে। তবে সামান্য কিছু পরিবর্তন আনা হচ্ছে বলে জানান তিনি।

আরও পড়ুন

সর্বশেষ