মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
প্রচ্ছদটপঅর্থনৈতিক অগ্রগতি ধরে রাখার জন্য কলকারখানায় নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে

অর্থনৈতিক অগ্রগতি ধরে রাখার জন্য কলকারখানায় নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে

আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের মাল্টি পারপাস হলে, বিডা  ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কর্তৃক আয়োজিত কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে গঠিত সম্বনিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের প্রশিক্ষণ অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান ফজলুর রহমান এমপি প্রধান অতিথি হিসাবে এ কথা বলেন। অনুষ্ঠানে জনাব মোঃ এহছানে এলাহী, সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সভাপতিত্বে , জনাব মোঃ সিরাজুল ইসলাম, নির্বাহী চেয়ারম্যান বিডা, মোঃ মোকাব্বির হোসেন, সচিব, সুরক্ষা ও সেবা বিভাগ এবং জনাব মোঃ নাসির উদ্দিন, সভাপতি, এফবিসিসিআই বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে সালমান ফজলুর রহমান বলেন, গত ১৫ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে দেশের শিল্প কলকারখানাসমূহে বিভিন্ন সময়ে সংগঠিত অগ্নিকান্ডের প্রেক্ষাপটে শিল্প কলকারখানাসমূহের অবকাঠামোগত এবং অগ্নি-দুর্ঘটনা ও অন্যান্য-দুর্ঘটনা নিরোধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ২৪ সদস্যবিশিষ্ট জাতীয় কমিটি গঠন করা হয়েছে। বিডার নেতৃত্বে বেসরকারি খাতের সমন্বয়ে অতিদ্রুত সময়ের মাধ্যমে তিনটি উপ কমিটি তৈরি , এবং এর মাধ্যমে  চেক লিস্ট তৈরি সহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার ফলে আমরা কলকারখানা পরিদর্শন করে, আমাদের দুর্বল দিকগুলো চিহ্নিত করে সমাধান বের করতে পারবো। গত ১২ বছরে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমাদের বিপুল অর্থনৈতিক অগ্রগতি হয়েছে, এখন এই অগ্রগতি ধরে রাখার জন্য এবং উন্নত বাংলাদেশ গড়ার জন্য আমাদের কলকারখানাগুলোকে বিশ্বমানের করে গড়ে তুলতে হবে। সেক্ষেত্রে কলকারখানায় নিরাপদ পরিবেশ নিশ্চিত করণের কোন বিকল্প নাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়াম্যান জনাব মোঃ সিরাজুল ইসলাম বলেন “ কলকারখানাগুলোর মান উন্নয়নের জন্য খুবই স্বল্প সময়ে আমরা  বিডা’র নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরী কে আহ্বায়ক করে একটি কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন ও অগ্রাধিকার ভিত্তিক কলকারখানার তালিকা তৈরি করেছি। পোষাক শিল্প ও রপ্তানীমুখী শিল্প ব্যতিত বিভিন্ন সেক্টরের প্রায় ৪৬,০০০ শিল্প কারখানা ও বানিজ্যিক প্রতিষ্ঠান কে পরিদর্শনের জন্য চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে প্রাথমিকভাবে ৫,০০০ শিল্প কলকারখানা পরিদর্শনের লক্ষ্যে ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার জন্য মোট ২৭টি পরিদর্শন টিম গঠন করা হয়েছে। এ ২৭টি পরিদর্শন টিম কে তাদের কাজের প্রকৃতি, কার্যপদ্ধতি ও সামগ্রিকভাবে করণীয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদানের জন্য আজকের এ প্রশিক্ষণ কর্মসূচী আয়োজন করা হয়েছে। পরবর্তীতে আরো ৮১টি টিম গঠন করা হবে এবং বিভাগীয় পর্যায়ে এ ধরণের প্রশিক্ষণের আয়োজন করে টিমের সদস্যদেরকে তাদের দায়িত্ব ও কার্যপদ্ধতি সম্পর্কে ধারণা দেয়া হবে।

তিনি আরো বলেন এ পরিদর্শন কার্যক্রম কোনভাবেই কোন অভিযান নয় বরং কলকারখানার কর্মপরিবেশ উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা মোতাবেক বেসরকারি সেক্টরকে উন্নত সেবা প্রদানের একটি সর্বাতক প্রচেষ্টা। অনুষ্ঠানে সভাপতির  বক্তব্যে  মোঃ এহছানে এলাহী  বলেন,  আমরা সকলেই কাজ করছি কিন্তু সমন্বয়হীনতার কারণে আমরা আমাদের কাংখিত সাফল্য পাচ্ছি না, তাই দেশের স্বার্থে আমাদের সমন্বিত ভাবে কাছ করতে হবে। আমাদের কাজে মাধ্যমে কেউ যেন বিরক্ত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে, কলকারখানার মালিকদের বুঝাতে হবে আমরা ফ্যাক্টরি বন্ধ করতে আসি নাই আমরা ফ্যাক্টরিগুলোর বাস্তব অবস্থা পর্যবেক্ষন করতে এসেছি, এবং   উন্নয়ন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি ।

অনুষ্ঠানের শুরুতেই বিডার নির্বাহী সদস্য জনবা অভিজিৎ চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন এবং কমিটির সার্বিক কার্যক্রম তুলে ধরেন। অনুষ্ঠানে এছাড়াও  জনাব  মোঃ মোকাব্বির হোসেন সচিব , সুরক্ষা সেবা বিভাগ, জনাব মোঃ খলিলুর রহমান বিভাগীয় কমিশনার ঢাকা, জনাব মোঃ জসিম উদ্দিন, সভাপতি, এফবিসিসিআই, জনাব নাছির উদ্দিন, মহাপরিদর্শক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর প্রমুখ বক্তব্য রাখেন।  এ সময় সংশ্লিষ্ট দপ্তর সমূহের উর্ধ্বত্মন কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট-ইলেট্রনিক ও অনলাইন মিডিয়ার সংবাদপ্রতিনিধিবৃন্দ  উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ