ব্রেকিং নিউজ

মহামারিকালে প্রথমবার দুই সপ্তাহের সফরে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর প্রথমবারের মতো দুই সপ্তাহের সফরে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৭ সেপ্টেম্বর জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে (ইউএনজিএ) যোগ দিতে ঢাকা ছাড়বেন তিনি। এরই মধ্যে সফরের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রধানমন্ত্রী কার্যালয় সূত্রে জানা গেছে, এবারের সফরে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড হয়ে নিউইয়র্ক যাবেন। ফিনল্যান্ডে যাত্রা বিরতি থাকবে তার। করোনা মহমারির মধ্যে এবার প্রধানমন্ত্রীর নিউইয়র্কের সফর হবে সংক্ষিপ্ত এবং সফরসঙ্গীও হবে কম। ১৬ সেপ্টেম্বর এ বিষয়ে বিকেলে পররাষ্ট্রমন্ত্রী তার দপ্তরে ব্রিফিং করা হবে বলে জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সূচি অনুযায়ী- ১৭ সেপ্টেম্বর দেশত্যাগের পর ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে ১৭-১৮ সেপ্টেম্বর যাত্রা বিরতি করবেন প্রধানমন্ত্রী। ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছাবেন তিনি। ১৯-২৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউইয়র্কে অবস্থান করবেন এবং ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেবেন। নিউইয়র্কে সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসি সফর করবেন। সেখানে তিনি ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অবস্থান করবেন। পরে ৩০ সেপ্টেম্বর শেখ হাসিনা ওয়াশিংটন থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন। ফিনল্যান্ডে যাত্রা বিরতির পর ১ অক্টোবর তিনি দেশে ফিরবেন।

এদিকে জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন শুরু হয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদের শুরুতেই ৭৬তম অধিবেশনের সভাপতি হিসেবে শপথ নেন আবদুল্লাহ শহীদ। এরআগে ৭৫তম অধিবেশনের সমাপ্তি টানেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় ক্রান্তিকাল অতিক্রম করছে মানুষ।

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে দেখা দিয়েছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। বিমানবন্দরে উপস্থিত থেকে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন তারা। প্রধানমন্ত্রীর ভাষণের দিনও উপস্থিত থাকবেন জাতিসংঘের সামনে। তবে করোনার কারণে এবার জাতিসংঘে সবার উপস্থিতির ওপর যেমন নিষেধাজ্ঞা আছে তেমনি প্রধানমন্ত্রীর সাথেও সাক্ষাত মিলবে না কারও।

 উল্লেখ্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে প্রায় দুই বছর পর এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম বিদেশ সফর এটি। গত বার জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনে (ইউএনজিএ) যোগ দেওয়া যায়নি। অবশ্য সে অধিবেশন ভার্চুয়ালি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে ১৭ বার ভাষণ দিয়েছেন এবং এটি নিয়ে ১৮তম বারের মতো জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেবেন। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে প্রতিদিনই নিউইয়র্কের বিভিন্ন স্থানে সভা সমাবেশ করছেন আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। তাদের মধ্যে এখন উৎসবের আমেজ বিরাজ করছে।  

About bdsomoy