শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়৫০তম বাজেট দিতে যাচ্ছেন অর্থমন্ত্রী লোটাস কামাল

৫০তম বাজেট দিতে যাচ্ছেন অর্থমন্ত্রী লোটাস কামাল

একটি সাহসী সিদ্ধান্তে দেশের অর্থনীতিতে নীরবেই ঘটে গেছে বৈপ্লবিক এক পরিবর্তন। এখন প্রতি মাসেই রেমিট্যান্স অর্জনে নতুন নতুন মাইলফলক অর্জন করছে বাংলাদেশ। দুই শতাংশ প্রণোদনা দেওয়ার ওই সিদ্ধান্তের কারিগর ছিলেন বাংলাদেশের লোটাস কামাল। দেশের ১৫তম অর্থমন্ত্রী হিসেবে ০৩ জুন বিকেলে যিনি ঘোষণা করতে যাচ্ছেন স্বাধীন বাংলাদেশের ৫০তম বাজেট। কেমন ছিল আর কেমনই বা হতে যাচ্ছে তার এ বাজেট প্রস্তাবনা জানা যাবে বিকেলে। সাতচল্লিশে দেশভাগের ঠিক দুই মাস আগে জুনের ১৫ তারিখে কুমিল্লার লালমাইয়ে জন্মগ্রহণ করেন আবু হেনা মুহাম্মদ মুস্তফা কামাল। পরের ক’বছরে শিক্ষাজীবনে অসামান্য কৃতিত্বের জন্য তাকে দেওয়া হয় লোটাস উপাধি।

প্রথমে হন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। পরে ক্রীড়া সংগঠক হিসেবে হয়েছিলেন বিসিবি আর আইসিসির সভাপতিও। শেষমেশ এলেন রাজনীতির মাঠে। যার হাতেই এখন রাষ্ট্রীয় আয়-ব্যয়ের গুরুত্বপূর্ণ ভার। অর্থমন্ত্রী হিসেবে দিতে যাচ্ছেন টানা তৃতীয় বাজেট। কিন্তু এ তিন অর্থবছরের প্রথমবার তাকে লড়তে হয়েছে চিকুনগুনিয়ার সঙ্গে। দ্বিতীয়বারের পর এবারও তাকে সামলাতে হচ্ছে করোনা সংকট।

২০১৪ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পান লোটাস কামাল। ৫ বছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয় আর জাতীয় উন্নয়নে রাখেন প্রত্যক্ষ অবদান। এরপর বর্তমান সরকারের তৃতীয় মেয়াদে এসে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের স্থলাভিষিক্ত হন ২০১৯ সালে। এক মধ্যবিত্ত মুসলিম পরিবারে হাজী বাবরু মিয়া আর সায়েরা খাতুন দম্পতির সন্তান মুস্তফা কামাল। ১৯৭০ সালে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট পরীক্ষায় পুরো পাকিস্তানের সম্মিলিত মেধা তালিকায় প্রথম হন। পরে হিসাববিজ্ঞানের সঙ্গে আইনেও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।

আরও পড়ুন

সর্বশেষ