মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদটপজনসমক্ষে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন

জনসমক্ষে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন

অবশেষে সব জলপনা কল্পনার অবসান ঘটিয়ে প্রকাশ্যে জনসম্মুখে হাজির হলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এমনটাই দাবি করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) এক প্রতিবেদনে বলেছে, ফিতা কেটে দেশটির একটি সার কারখানার উদ্বোধন করেন সেদেশের শাসক কিম জং উন। এসময় তার বোন কিম ইয়ো জংসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ গত ১১ এপ্রিল উত্তর কোরিয়ার এই নেতাকে শাসক দলের একটি সভায় সভাপতিত্ব করতে দেখা গিয়েছিল। এরপর থেকে তার আর কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না। এমনকি তার দাদা কিম সুং এর জন্মবার্ষিকীর অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন এই নেতা। অথচ এটিকে দেশটির অন্যতম জাতীয় উৎসব হিসেবে মনে করা হয়।

সম্প্রতি তার মৃত্যুর গুজবও ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। হংকং ও যুক্তরাষ্ট্রের মিডিয়ায় তার মৃত্যু হয়েছে বলে সংবাদ প্রকাশিত হয়। সূত্রগুলো জানায়, দু’সপ্তাহ আগে কিমের কার্ডিওভাসকুলার সার্জারি হয়। কিন্তু সেই সার্জারি সফল না হবার কারণে মৃত্যু ঘটতে পারে কিমের। তবে এ ব্যাপারে উত্তর কোরিয়া সরকার আনুষ্ঠানিকভাবে কোনো কিছু বলেনি।

কিমের জনসম্মুখে আসার ব্যাপারে দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) প্রতিবেদন প্রকাশ করলেও তথ্যটি এখনও নিশ্চিত হওয়া যায়নি বলে নিজেদের এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম থেকে এমন প্রতিবেদন প্রকাশ করা হলেও সেখানে কোন ছবি বা ভিডিও না থাকায় এখনও সন্দেহ রয়েছেন বলে বিবিসির মন্তব্য ।

এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রশ্ন করা হলে, এখনই কোন মন্তব্য করতে রাজি হননি তিনি।

তবে উত্তর কোরিয়ার এই শাসকের হঠাৎ হারিয়ে যাওয়ার ঘটনা এই প্রথম নয়। ২০১৪ সালে একবার একইভাবে হঠাৎ উধাও হয়েছিলেন তিনি। জনসম্মুখে এসেছিলেন ৪০দিন পর। এজন্য তাকে নিয়ে আগাম মন্তব্য করতে পারে না কেউই।

আরও পড়ুন

সর্বশেষ