শনিবার, মে ১১, ২০২৪
প্রচ্ছদজাতীয়‘না’ ভোটের বিধান চেয়ে উকিল নোটিশ

‘না’ ভোটের বিধান চেয়ে উকিল নোটিশ

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে ‘না ভোটের’ বিধান সংযোজন করতে প্রধান নির্বাচন কমিশনার ও আইন সচিবকে উকিল নোটিশ দিয়েছেন ব্যারিস্টার মোহাম্মদ শাহরিয়ার মজিদ নামে এক আইনজীবী। তার পক্ষে ব্যারিস্টার রেদওয়ান আহমদ সোমবার রেজিস্ট্রি ডাকে এই নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, ২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে বাংলাদেশের নাগরিকরা প্রথমবারের মতো ‘না ভোট’ দেয়ার সুযোগ পায়। ২০০৭-০৮ সালের গণপ্রতিনিধিত্ব আদেশের ৩১(ক) ধারায় ‘না ভোট’ দেয়ার বিধান ছিল। ওই অধ্যাদেশের ৪০(ক) ধারায় উল্লেখিত অন্য একটি বিধানে বলা হয়, যদি ‘না ভোট’ সর্বোচ্চ ভোট পাওয়া প্রার্থীর ভোটকে ছাড়িয়ে যায়; সেক্ষেত্রে নতুন করে নির্বাচন হবে। পরে নোটিশের বিবাদীরা (সরকার ও নির্বাচন কমিশন) ‘না ভোটের’ বিধান বাতিল করে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন করে।’ তাই আগামী সংসদ নির্বাচনেও যাতে ভোটাররা চাইলে ‘না ভোট’ দেয়ার সুযোগ পান, সেজন্য প্রয়োজনীয় সংশোধনী আনতে নির্বাচন কমিশনকে অনুরোধ করা হয়েছে নোটিশে। নোটিশে আরও বলা হয়, নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে পদক্ষেপ নিতে ব্যর্থ হলে ব্যারিস্টার মোহাম্মদ শাহরিয়ার মজিদ প্রতিকারের জন্য যথাযথ আদালতে যাবেন।

নোটিশে বলা হয়, প্রতিদ্বন্দ্বী সব প্রার্থীকে প্রত্যাখ্যান করে নেতিবাচক ভোট দেয়ার অধিকার বাংলাদেশের নাগরিকদের রয়েছে, যা নির্বাচনকে আরও বেশি কার্যকর করে তুলবে। বিশ্বের ১৪টি দেশে বর্তমানে নেতিবাচক ভোটের বিধান রয়েছে উল্লেখ করে নোটিসে বলা হয়, বাংলাদেশের সংসদেও সদস্যরা ‘না ভোট’ দিতে পারেন।

আরও পড়ুন

সর্বশেষ