রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়যারা ধর্মীয় মৌলবাদী শক্তির সঙ্গে আপোস করবে জনগণ তাদের রুখে দেবে :...

যারা ধর্মীয় মৌলবাদী শক্তির সঙ্গে আপোস করবে জনগণ তাদের রুখে দেবে : সুলতানা কামাল

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

টিআইবির চেয়ারপারসন ও মানবাধিকার নেতা সুলতানা কামাল বলেছেন, যারা ধর্মীয় মৌলবাদী শক্তির সঙ্গে আপোস করবে জনগণ তাদের রুখে দেবে। তিনি বলেন, আগামীতে ক্ষমতায় যারাই যাক না কেন তারা যদি মুক্তিযুদ্ধের আদর্শের বাইরে যায় তাহলে এদেশে তাদের জায়গা থাকবে না।

শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সাম্প্রদায়িক হামলা, মৌলবাদ ও জঙ্গিবাদের বিরোধী আন্দোলন ‘বাংলাদেশ রুখে দাড়াও’ এর জাতীয় কনভেনশন থেকে এই আহ্বান জানিয়েছেন মানবাধিকার নেতা সুলতানা কামাল। কনভেনশনের সমাপনী বক্তব্যে জামায়াত-শিবির নিষিদ্ধসহ পাঁচ দফা দাবি নিয়ে উদ্যানে ওই কনভেনশনে সারা দেশ থেকে আন্দোলনের নেতা-কর্মীরা যোগ দেন।
কনভেনশনে মুক্তিযুদ্ধের উপ-সর্বাধিনায়ক ও পরিকল্পনা মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব:) এ কে খন্দকার বলেন, ধর্ম কখনো শোষণের হাতিয়ার হতে পারে না। শোষনমুক্ত জাতি গঠনে মুক্তিযুদ্ধ হয়েছে। কিন্তু এখনো ধর্মকে শোষনের হাতিয়ার হিসেবে ব্যবহূত হচ্ছে। সাম্প্রদায়িক গোষ্ঠী আগের চেয়ে আরও সংগঠিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এদের বিরুদ্ধে আমাদেরও সংগঠিত হতে হবে।
৭১ এর ঘাতক দালাল নির্মুল কমিটির উপদেষ্টা ও সাংবাদিক কামাল লোহানী বলেন, আজকে আমরা কিছু মানুষ সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন করছি। কিন্তু এই আন্দোলনকে সফল করতে হলে দেশের বেশির ভাগ মানুষকে এর সঙ্গে সম্পৃক্ত করতে হবে।
মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি  সারোয়ার আলী বলেন, ১৯৪৮ সালে এদেশের মোট জনসংখ্যার ৩৭ শতাংশ ছিল হিন্দু-বৌদ্ধসহ অন্য সংখ্যালঘু সম্প্রদায়। ১৯৭২ সালে তা কমে ২৩ ও ২০১১ সালে তা আরও কমে ৮.৫ শতাংশে নেমে এসেছে। তার মানে এই দেশের সংখ্যালঘুরা এখানে আর নিরাপদবোধ করছেন না। সাম্প্রদায়িকতার ব্যাপারে কোনো নিরপেক্ষতার মুখোশ না পড়ে এর বিরুদ্ধে জোরালো অবস্থান নিতে সবার প্রতি আহবান জানান তিনি।
অর্থনীতিবিদ  এম এম আকাশ বলেন, জামায়াত ইসলামীকে তার অর্থনৈতিক ভিত্তি দুর্বল না করে এদেশ থেকে উত্পাটন করা যাবে না। তারা অর্থনৈতিক শক্তিকে ব্যবহার করে যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করতে চাচ্ছে। তাই তাদের বিরুদ্ধে রাজনৈতিক লড়াইয়ের পাশাপাশি তাদের আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে।
গণজাগরন মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার বলেন, জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা মওদুদির নয়জন সন্তানের কেউই জামায়াতের রাজনীতিতে যোগ দেননি। তাঁরা ওই রাজনীতির বিরোধিতা করছেন। তেমনি জামায়াতে ইসলামীর বেশির ভাগ নেতার সন্তানেরা বিদেশে থাকেন, সেখানে পড়াশোনা করেন। জনগণের উচিত হবে এই ভন্ড অপশক্তির মুখোশ উন্মোচন করে তাঁদের বর্জন করা।
পাঁচ দফার বাকি দাবিগুলো হলো, যুদ্ধাপরাধীদের বিচার ত্বরান্বিত করা, সাম্প্রদায়িক সহিংসতা প্রতিহত ও আক্রান্তদের পাশে দাঁড়ানো, মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নেওয়া ও মুক্তচিন্তার পথ খোলা রাখা, বাংলাদেশকে তালেবানি রাষ্ট্র বানানোর পাঁয়তারা প্রতিহত করা এবং নারীর অধিকার সমুন্নত রাখা। এই পাঁচ দফা দাবি ও রুখে দাড়াও বাংলাদেশ ঘোষনা পাঠ করেন সাংবাদিক আবেদ খান।
আরও পড়ুন

সর্বশেষ