রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
প্রচ্ছদখেলার সময়বৃষ্টির কারণে শুরু হতে পারেনি বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রস্তুতি ম্যাচ

বৃষ্টির কারণে শুরু হতে পারেনি বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রস্তুতি ম্যাচ

স্পোর্টস ডেস্ক (বিডি সময় ২৪ ডটকম)

ভোর থেকে মুষলধারে বৃষ্টিতে প্লাবিত হয়ে পড়েছে চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম। পানি আর কাদা মাখামাখি পিচ, আউটফিল্ড। বৃষ্টির এমন বাগড়ায় নির্ধারিত সময়ে শুরু হতে পারেনি সফরকারী নিউজিল্যান্ড ও বিসিবি একাদশের মধ্যকার তিনদিনের প্রস্তুতি ম্যাচ।

শুক্রবার সকাল সাড়ে ৯ টা থেকে ম্যাচটি শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু মাঠের যে অবস্থা তাতে সকালতো দূরে থাক, সারাদিনেও ম্যাচ শুরু করা যাবে কিনা তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। এমনকি শেষ পর্যন্ত ম্যাচ পরিত্যক্ত হওয়ারও আশংকা রয়েছে।

এমএ আজিজ স্টেডিয়ামের আউটফিল্ড এমনিতেই ফ্ল্যাট। উন্নত নয় ড্রেনেজ ব্যবস্থাও। পানি জমলে সরে না সহসা। অল্প বৃষ্টিতেই জমে যায় কাদা। এমন স্পর্শকাতর মাঠে কিনা সকাল থেকে টানা বৃষ্টি। তাও আবার মুষলধারে। সকাল ১০ টা পর্যন্ত একবারের জন্যও দেখা যায়নি সূর্যের মুখ। শেষ পর্যন্ত সূর্য যদি হাসেও, ইতোমধ্যে জমে যাওয়া পানি ও কাদা শুকাতে সময় লাগবে অনেক। এমনকি বরবাদ হয়ে যেতে পারে গোটা দিনটাই।

পতেঙ্গাস্থ চট্টগ্রাম আবহাওয়া অফিস জানায়, শুক্রবার সকাল ৯টা থেকে পূর্ববর্তী ২৪ ঘন্টায় চট্টগ্রামে ৬৩.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে এর মধ্যে সকাল ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ৩ ঘন্টায় ব্যাপক বৃষ্টি হয়েছে। এসময় ৩৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আবহায়া অফিস জানায়, শুক্রবার সারাদিনই বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে বিকালের দিকে বৃষ্টি কমে আসতে পারে, আবার থেমেও যেতে পারে। তার আগ পর্যন্ত কোন সুখবর নেই।

গত কয়েকদিন ধরেই চট্টগ্রামে বৃষ্টি হচ্ছে ক্ষণে ক্ষণে। বৃষ্টির হুমকি মাথায় নিয়েই বৃহস্পতিবার সকালে বাংলাদেশ দল ও বিকালে নিউজিল্যান্ড চট্টগ্রাম পৌঁছে। বুধবার নিউজিল্যান্ডের আসার কথা থাকলেও ওইদিন চট্টগ্রামে হরতালের কারনে তা একদিন পিছিয়ে যায়। বিকালে পৌঁছার কারনে অতিথি দল অনুশীলনে নামতে পারেনি।

তবে বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম পৌঁছার পরও অনুশীলন বঞ্চিত হতে হয় স্বাগতিকদের। এর কারন বৃষ্টি কিংবা সময় স্বল্পতা কোনটাই নয়। বাংলাদেশ দলের ক্রিকেটাররা পূর্ব নির্ধারিত পরিকল্পনামতো ওইদিন সকালে চট্টগ্রাম এলেও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটের কারনে তাদের ব্যাগেজ বহনকারী ট্রাক আটকা পড়ে। স্বাভাবিক সময়ের ৬ ঘন্টার রাস্তা ১৭ ঘন্টায় পাড়ি দিয়ে শেষ পর্যন্ত ব্যাগেজ ট্রাক চট্টগ্রামে এলেও গড়িয়ে যায় বিকাল। তাই নির্ধারিত অনুশীলন বাতিল করে হালকা ব্যায়াম আর সাঁতার কেটেই দুধের স্বাদ ঘোলে মেটাতে হয় বিসিবি একাদশকে।

বিশ্বের ৮২ তম টেস্ট ভেন্যু এমএ আজিজ স্টেডিয়ামে গত ৮ বছর কোন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হয়নি। নিউজিল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার প্রস্তুতি ম্যাচটি দিয়ে তাই এখানে ক্রিকেট ফিরবে বলে আশা করা হচ্ছিলো। অবশ্য এটা এখন নির্ভর করছে বৃষ্টির মেজাজ মর্জির ওপর।

প্রস্তুতি ম্যাচ ছাড়াও আগামী ৯ অক্টোবর থেকে চট্টগ্রাম জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে দুই টেস্টের প্রথমটিতে মুখোমুখি হওয়ার কথা রয়েছে এ দুদলের।

এ নিয়ে তৃতীয়বারের মতো চট্টগ্রাম সফরে এলো কিউইরা। এর আগে ২০০৪ সালের অক্টোবরে স্টিফেন ফ্লেমিং এর নেতৃত্বে নিউজিল্যান্ড টেস্ট খেলেছিলো এমএ আজিজ স্টেডিয়ামে। ২০০৮ সালে ড্যানিয়েল ভেট্টোরির নেতৃত্বে কিউইরা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয়বারের মতো টেস্ট খেলে। আর এবার তাদের নেতৃত্বে রয়েছেন ব্রেন্ডন ম্যাককুলাম। আগের সিরিজগুলোতে চট্টগ্রাম থেকে শতভাগ জয় নিয়ে ফিরেছে নিউজিল্যান্ড। তবে এবার তারা কেমন করে সেটাই এখন দেখার বিষয়।  বাংলাদেশ সফরে নিউজিল্যান্ডের দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ