শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদআরো খবর......দশ ট্রাক অস্ত্র মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শেষ হতে যাচ্ছে

দশ ট্রাক অস্ত্র মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শেষ হতে যাচ্ছে

আদালত প্রতিনিধিঃ (বিডি সময় ২৪ ডটকম)

চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শেষ হতে যাচ্ছে। তারা এ মামলায় আর কোন সাক্ষী হাজির করবে না উল্লেখ করে সাক্ষ্যগ্রহণ শেষ করতে বৃহস্পতিবার আদালতে আবেদন জমা দিয়েছেন।

এদিকে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় কয়েকজনকে জড়িয়ে মিথ্যা সাক্ষ্য দিতে অস্বীকার করায় ১০ ট্রাক অস্ত্র মামলার আসামি হতে হয়েছে বলে অভিযোগ করেছেন আসামি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বিএনপি নেতা লুৎফুজ্জামান বাবর।

মামলার আরেক আসামি সাবেক শিল্পমন্ত্রী জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর অনুপস্থিতিতেই বৃহস্পতিবার চট্টগ্রামের স্পেশাল ট্রাইব্যুনাল-১ এর বিচারক মহানগর দায়রা জজ এস এম মুজিবুর রহমানের আদালতে এ মামলার জেরা অনুষ্ঠিত হয়। মানবতা বিরোধী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অনুমতি ছাড়া জামায়াতের আমির মতিউর রহমান নিজামীকে অন্য কোন আদালতে হাজির না করার আদেশের কারণে তাকে চট্টগ্রামের আদালতে আনা হয়নি।

এজন্য জেরা শুরুর আগে বিষয়টি আদালতের নজরে এনে দশ ট্রাক অস্ত্র মামলার কার্যক্রম মুলতবি রাখার আবেদন জানান নিজামীর আইনজীবী। আদালত আবেদনটি খারিজ করে দিয়ে জেরা চালিয়ে যান।

আগামী ১০ অক্টোবর মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে। ওইদিন এক ঘণ্টার মধ্যে জেরা শেষ করার জন্য লুৎফুজ্জামান বাবরের আইনজীবীকে সময় বেঁধে দিয়েছেন আদালত। চাঞ্চল্যকর এ মামলায় এই প্রথম কোন আসামীর আইনজীবীকে জেরার জন্য সময় বেঁধে দেয়া হল।

বিকেল ৫টায় আদালত মামলার কার্যক্রম মুলতবি ঘোষণা দিলে মহানগর পিপি আদালতে সাক্ষ্যগ্রহণ সমাপ্ত ঘোষণার আবেদন জানান। তিনি আদালতের উদ্দেশ্যে বলেন, ‘আই এম স্যরি টু সে, যেভাবে চলছে তাতে আমরা বোধহয় ন্যায়বিচার পাচ্ছি না। যেভাবে জেরা হচ্ছে তাতে মনে হচ্ছে আসামীপক্ষের আইনজীবীরা বেশি সুবিধা পাচ্ছেন। এভাবে জেরা চলতে থাকলে সাক্ষীর পক্ষে আর আসা সম্ভব হবে না। আমারও আর কোন সাক্ষীর সাক্ষ্যগ্রহণের দরকার নেই।

এদিকে ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলায় কয়েজনকে জড়িয়ে সাক্ষ্য না দেয়ায় দশ ট্রাক অস্ত্র মামলাসহ বেশ কয়েকটি মামলার আসামী হতে হয়েছে বলে অভিযোগ করেছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফুজ্জামান বাবর। জেরার শেষ পর্যায়ে তিনি আদালতের সামনে হাজির হয়ে বলেন, একুশে আগস্ট গ্রেনেড হামলার মামলায় আমাকে কিছু বিশিষ্ট ব্যক্তিবর্গের বিরুদ্ধে সাক্ষ্য দিতে বলা হয়েছিল। আমি সাক্ষ্য দিইনি বলে আমাকে অন্যায়ভাবে দশ ট্রাক অস্ত্র মামলা, একুশে আগস্টের মামলা, ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর উপর হামলার মামলা, পিপি হত্যা মামলায় জড়ানো হয়েছে।  মহানগর পিপি কামাল উদ্দিন জানান, সাক্ষ্যগ্রহণ সমাপ্তির পর সাফাই সাক্ষ্য থাকলে সেগুলো গ্রহণ করা হবে এবং যুক্তিতর্ক শুরু হবে।

আরও পড়ুন

সর্বশেষ