শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদআরো খবর......সাকার রায়: চট্টগ্রামে বিজিবি মোতায়েন

সাকার রায়: চট্টগ্রামে বিজিবি মোতায়েন

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর (সাকাচৌ) মানবতা বিরোধী অপরাধের রায়কে কেন্দ্র করে চট্টগ্রাম নগরী ও জেলায় নাশকতার আশংকায় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করছে পুলিশ। নাশকতা মোকাবেলায় পুলিশের পাশাপাশি মঙ্গলবার ভোর থেকে পাঁচ উপজেলায় বিজিবি মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া সালাহউদ্দিন কাদের চৌধুরীর ঘনিষ্ঠ বিএনপি নেতাদেরও নজরদারিতে রেখেছে পুলিশ। দলীয়ভাবে বিএনপি কোন কর্মসূচী এ পর্যন্ত ঘোষণা না করলেও নেতাকর্মীদের কেউ অতি উৎসাহী হয়ে নাশকতা ঘটাতে পারে এমন আশংকাও আছে পুলিশের মধ্যে।

চট্টগ্রামের জেলা প্রশাসক আব্দুল মান্নান  বলেন, ‘রাউজান, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, হাটহাজারী, সীতাকুন্ডে কাল (মঙ্গলবার) ভোর ৬টা থেকে বিজিবি নামবে। নগরীতে বিজিবি প্রস্তুত থাকবে যেন কল করলেই চলে আসতে পারে।’

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) বনজ কুমার মজুমদার  জানান, মঙ্গলবার ভোর থেকে নগরীর কমপক্ষে ৮০টি পয়েন্টে মোতায়েন করা হচ্ছে প্রায় দু’হাজার অতিরিক্ত পুলিশ। ধর্মীয় প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সামনেও পুলিশ মোতায়েন থাকবে। এছাড়া নগরীর সব থানাগুলোকে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে জেলার সব থানাগুলোতেও বাড়তি ফোর্স দেয়া হয়েছে। জেলায় সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে সাকা’র নির্বাচনী এলাকা ফটিকছড়ি এবং রাউজান, রাঙ্গুনিয়া, সীতাকুন্ড, হাটহাজারী উপজেলাকে।

এছাড়া ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-কক্সবাজার এবং চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা নাশকতা চালাতে পারে বলেও আশংকা করছে পুলিশ।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) ফরিদ উদ্দিন  বলেন, ‘সব থানাসহ জেলার স্পর্শকাতর পয়েন্টগুলোতে বাড়তি ফোর্স মোতায়েন করা হচ্ছে। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় যে ধরনের প্রস্তুতি দরকার তা আমাদের আছে।’

সোমবার সকালে সালাহউদ্দিন কাদের চৌধুরীর রায় ঘোষণার বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রচারিত হওয়ার পরই বৈঠকে বসে জেলা ও নগর পুলিশের উদ্ধর্তন কর্মকর্তারা। এসব বৈঠকে নাশকতা মোকাবেলার পূর্ব প্রস্তুতি হিসেবে বিজিবি মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

পুলিশ সূত্র জানায়, চট্টগ্রাম নগরীর বিএনপি সমর্থক কয়েকজন ওয়ার্ড কাউন্সিলর, বহিস্কৃত একজন বিএনপি নেতা, নগর ছাত্রদলের সাবেক কয়েকজন নেতা এবং উত্তর, দক্ষিণ, মহানগর বিএনপির কয়েকজন নেতা রায়ের পর চট্টগ্রামে নাশকতা করতে পারে বলে সন্দেহ করছে পুলিশ। নগর পুলিশের বৈঠকে এসব নেতা ও তাদের অনুসারী কর্মীদের নজরদারিতে রাখার সিদ্ধান্ত হয়েছে।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) বনজ কুমার মজুমদার  বলেন, ‘আমরা সন্দেহভাজনদের তথ্য সংগ্রহ করছি। যে কোন মুহুর্তে যে কোন অ্যাকশনে যেতে পারি।’

অন্যদিকে জেলা পুলিশের উদ্ধর্তন কর্মকর্তাদের বৈঠকে ফটিকছড়িতে নির্বাচনী এলাকায় বিএনপি, জামায়াত ও হেফাজত সহিংস তান্ডব সৃষ্টি করতে পারে বলে আশংকা প্রকাশ করা হয়। এজন্য ফটিকছড়ি ও ভূজপুর থানায় প্রায় তিন’শ অতিরিক্ত ফোর্স পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে ‍জানা গেছে।

সীতাকুন্ডে জামায়াত-শিবির পরিস্থিতির সুযোগ নিয়ে অরাজকতা করতে পারে বলে আশংকা করছেন উদ্ধর্তন পুলিশ কর্মকর্তারা।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) ফরিদ উদ্দিন  বলেন, ‘জামায়াত-শিবির নামতে পারে এমন সুনির্দিষ্ট কোন তথ্য নেই আমাদের কাছে। তবে যদি নামে তখন পরিস্থিতিই বলে দেবে আমাদের কি করতে হবে।’

আরও পড়ুন

সর্বশেষ