বুধবার, মে ২৯, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েআইএফআরসি ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ওয়ার্ল্ড ডিজাস্টারস রিপোর্ট প্রকাশ

আইএফআরসি ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ওয়ার্ল্ড ডিজাস্টারস রিপোর্ট প্রকাশ

BDRCS Picture 11-03-2019ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এর উদ্যোগে “The World Disasters Report – titled “Leaving NO-ONE behind  প্রকাশ করা হয়।

আজ ১১ মার্চ সোমবার সকালে রাজধানীর লংবিচ হোটেলের কনফারেন্স রুমেThe World Disasters Report – titled “Leaving NO-ONE behind প্রকাশ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মাননীয় চেয়ারম্যান জনাব হাফিজ আহমদ মজুমদার, এমপি “বিশ^ দুর্যোগ প্রতিবেদন” উপস্থাপন করেন। এর আগে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও গভর্নিং বোর্ড সদস্য আইএফআরসি প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত, এমপি আইএফআরসি’র শত বার্ষিকীর বিভিন্ন দিক তুলে ধরেন। আইএফআরসির বাংলাদেশস্থ প্রধান মি: আজমত উল্লা “ওয়ার্ল্ড ডিজাস্টারস রিপোর্টের” বিভিন্ন দিক তুলে ধরেন। আলোচনায় অংশ নেয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মোহসীন ও মো: নজরুল ইসলাম, মহাপরিচালক (এমইএ), পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ। স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন।

এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার এ্যাডভোকেট তৌহিদুর রহমান, ম্যানেজিং বোর্ডের সদস্যবৃন্দ, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-মহাসচিব, বিভিন্ন বিভাগের দায়িত্বরত পরিচালকবৃন্দ, আইসিআরসির বাংলাদেশস্থ প্রধান, বিভিন্ন দুতাবাস ও মন্ত্রণালয়ের প্রতিনিধি, এনজিও এবং আইএনজিও প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার, এমপি বলেন, দুর্যোগ মোকাবেলায় আমরা সক্ষমতা অর্জন করেছি। এটাকে ধরে রাখতে হবে। তিনি বলেন, দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে জনসচেতনতা বাড়ানোর দিকে সকলকে নজর দিতে হবে। ইতোমধ্যে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দুর্যোগ কমিয়ে আনতে বিভিন্ন কার্যক্রম বিশেষ করে দেশের দুর্যোগ প্রবণ এলাকায় পরিচালনা করছে।

আইএফআরসির, বাংলাদেশ কান্ট্রি অফিসের প্রধান আজমত উল্লা, বলেন, বিপদাপন্ন মানুষকে সহায়তা করার বড় মাধ্যম হতে পারে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মত জাতীয় মানবিক সাহায্য সংস্থা গুলি। কারণ, তারা স্থানীয় জনগনের ভাষা বুঝে, তাদের চাহিদা সম্পর্কে জানে এবং বেশির ভাগ ক্ষেত্রে সবচেয়ে বিপদাপন্ন জনগোষ্ঠির কাছে দ্রুত এবং সহজে পৌছাতে পারে।

২০১৮ ওয়ার্ল্ড ডিজাস্টারস রিপোর্টঃ লিভিং মিলিয়নস নো ওয়ান বিহাইন্ড” এ কম সংখ্যক বিপদাপন্ন মানুষকে চিহ্নিত করা ও তাদের কাছে সাহায্য নিয়ে পৌঁছানোর পেছনে কেবল মাত্র অর্থ স্বল্পতা কাজ করে না রিপোর্টে উল্লেখ করা হয়।

আরও পড়ুন

সর্বশেষ