সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইতে পারেন

রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইতে পারেন

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

কাদের মোল্লার রায়ে জাতির প্রত্যাশা পূরণ হয়েছে এবং আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে এ রায় মাইল ফলক হিসেবে কাজ করবে বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। মঙ্গলবার মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে আপিল আদেশে রায় ঘোষণার পর সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ কক্ষে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন আইনমন্ত্রী।

সকালে যাবজ্জীবন কারাদণ্ডাদেশের সাজা বাড়িয়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড দেন সর্বোচ্চ আদালত। একাত্তরের মানবতাবিরোধী অপরাধ বিচারের এটিই প্রথম চূড়ান্ত রায়।

এর আগে গত ৫ ফেব্রুয়ারি কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।  চূড়ান্ত রায়ের পর আইনমন্ত্রী তার প্রতিক্রিয়ায় আরও বলেন, রায় রিভিউয়ের কোনো সুযোগ নেই। তবে রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইতে পারেন। কবে নাগাদ রায় কার্যকর হবে তা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, দিনক্ষণ বলা যাবে না।  রায় প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, রাষ্ট্রপক্ষের আপিলের কোনো সুযোগ আগে না থাকলেও আইন সংশোধন করে আপিলের সুযোগ সৃষ্টি করা হয়েছে। রায়ে আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষ সমান সুযোগ পেয়েছে। ফলে এ রায় নিয়ে কোনো প্রশ্ন করারও সুযোগ নেই।

আরও পড়ুন

সর্বশেষ