সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনঅক্টোবরে চট্টগ্রামে থ্রি জি সেবা চালু করবে রবি

অক্টোবরে চট্টগ্রামে থ্রি জি সেবা চালু করবে রবি

ঢাকার পাশাপাশি চট্টগ্রামেও অক্টোবরের মধ্যে সহনশীল ও সাশ্রয়ী খরচে থ্রি পয়েন্ট ফাইভ জি সেবা চালুর ঘোষণা দিয়েছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। থ্রিজি ও এলটিই  (লং টার্ম এভ্যুলেশন) সেবা প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান আজিয়াটার সহায়তায় এই সেবা প্রদান করা হবে।  গতকাল শনিবার নগরীর জিইসি মোড়ের, অভিজাত একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য প্রকাশ করেছেন, অপারেটরটির চিফ মার্কেটিং অফিসার (সিএমও) প্রদীপ শ্রীবাস্তব। তিনি জানান, গ্রাহকরা তাদের পুরনো সিমেই থ্রি পয়েন্ট ফাইভ জি সেবা উপভোগ করতে পারবেন। তবে প্রয়োজনে গ্রাহকরা বিনামূল্যে পুরনো সিমের বিনিময়ে নতুন থ্রিজি সিম পাবেন।
ঢাকা ও চট্টগ্রাম ছাড়াও নতুন প্রজন্মের নতুন এই প্রযুক্তি সেবা পর্যায়ক্রমে কুমিল্লা ও সিলেটে চালু হবে বলে জানান সিএমও। তিনি বলেন, ‘শুধু গতি নয়, মানসম্পন্ন সেবার দিকে আমাদের নজর বেশি।’ তিনি বলেন, ২০১৪ সালের প্রথম প্রান্তিকের মধ্যে মোট জনসংখ্যার  ৩৫ শতাংশ থ্রি পয়েন্ট ফাইভ জি সুবিধার আওতায় আসবে।’ প্রদীপ শ্রীবাস্তব বলেন, রবি’র এই লাইসেন্স গ্রহণের মাধ্যমে মোবাইলে তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে আমরা বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করছি। এতে দেশে তথ্য সেবার ক্ষেত্রে সক্ষমতা ও প্রসারতা বাড়বে, মানুষের জীবন মানের উন্নয়ন ঘটবে। বিশ্বের যে প্রান্তেই থাকুক না কেন তারা পরস্পর একে অপরের সাথে যুক্ত থাকার সুযোগ পাবে। থ্রি পয়েন্ট ফাইভ জি লাইসেন্স রবি’র উচ্চ ক্ষমতা সম্পন্ন তথ্য সেবাকে শুধু গতিশীলই করবে না, বরং এটি আমাদের বিদ্যমান নির্ভরযোগ্য ও উচ্চ ক্ষমতা সম্পন্ন নেটওয়ার্ককে পরিপূর্ণতা দেবে।
চট্টগ্রামেই রবির সবচেয়ে গ্রাহক বেশি উল্লেখ করে প্রদীপ শ্রীবাস্তব বলেন, ‘শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ভারতের সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে আমাদের বিভিন্ন ধরণের অভিজ্ঞতা হয়েছে। সেই অভিজ্ঞতার আলোকে থ্রিজি সেবা দিতে পারব।’ রবি’র চিফ টেকনিক্যাল অফিসার এ.কে.এম মোরশেদ আহমেদ বলেন, ‘গ্রাহকরা তাদের সিম না বদলিয়েই থ্রি পয়েন্ট ফাইভ জি সেবা উপভোগ করতে পারবেন।’ তবে প্রয়োজন হলে গ্রাহকরা বিনামূল্যে তাদের পুরানো সিমের বিনিময়ে নতুন থ্রি পয়েন্ট ফাইভ জি সিম পাবেন।
বিটিআরসি আয়োজিত তৃতীয় প্রজন্মের (থ্রিজি) তরঙ্গ বরাদ্দ নিলাম থেকে গত ৮ সেপ্টেম্বর রবি আজিয়াটা লিমিটেড ৫ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দ পায়। অপারেটরটি ইতোমধ্যে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে থ্রি জি লাইসেন্স নিলামের শতভাগ এবং স্পেকট্রাম ফি’র ৬০ শতাংশ টাকা পরিশোধ করে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) থ্রিজি লাইসেন্স গ্রহণ করেছে। প্রয়োজনীয় যন্ত্রপাতি আমদানির জন্য রবিকে ‘অনাপত্তি পত্র’ প্রদান করেছে বিটিআরসি। সংবাদ সম্মেলনে রবি’র এক্সিকিউভিট ভাইস প্রেসিডেন্ট (সিআরএল ডিভিশন) মাহমুদুর রহমান, ভাইস প্রেসিডেন্ট (সিএসআর) মহিউদ্দিন বাবর, ভাইস প্রেসিডেন্ট (কর্পোরেট কমিউনিকেশন এন্ড মিডিয়া রিলেশনস) সৈয়দ তালাত কামালসহ অপারেটরটির উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ