শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়ইউনূসের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ আনায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ইউনূসের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ আনায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

নোবেলজয়ী ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড: মুহাম্মদ ইউনূসের ওপর সরকারের কর ফাঁকির অভিযোগ এবং আইনী ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এ অভিযোগের বিষয়টির তদন্ত যাতে নিরপেক্ষতা ও স্বচ্ছতার সঙ্গে করা হয় সে আহ্বানও জানিয়েছে দেশটি।

বুধবার দেশটির ডেইলী ব্লুমবার্গ অনলাইন সংস্করণে এ খবর জানানো হয়। খবরে বলা হয়, বাংলাদেশের গরিব জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে ড: ইউনূসের গ্রামীণ ক্ষুদ্র ঋণ ভূমিকা রাখছে। এর মাধ্যমে দেশের ৮.৩ মিলিয়ন লোক উপকৃত হচ্ছে। যাদের শতকরা ৯৬ ভাগই হচ্ছে নারী। মঙ্গলবার এ বিষয়ে ইমেইলে একটি বিবৃতি পাঠায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র প্রত্যাশা করে গ্রামীণ ব্যাংকের পরিচালক পদে কাউকে স্থলাভিষিক্ত করতে হলে যথার্থ যোগ্য কাউকে যেন নিয়োগ দেয়া হয়।

খবরে বলা হয়, দেশটির প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় রাজস্ব বোর্ডকে ড. ইউনূসের বিরুদ্ধে কর ফাঁকির বিষয়ে ব্যবস্থা গ্রহণের অনুমতি দিয়েছেন। ২০০৪ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত তার বিদেশ থেকে আয়ের ক্ষেত্রে রাজস্ব ফাঁকির দেয়ার বিষয়ে এ অভিযোগ করা হচ্ছে।

এদিকে ইতোমধ্যে গ্রামীণ ব্যাংকে ক্ষুদ্র ঋণ গ্রহীতা মহিলারা ক্ষতিগ্রস্ত না হন এমন কোনো পদক্ষেপ না নেয়ার আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের ৩২ জন সিনেটর এক চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন

সর্বশেষ