শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউ আওয়ামী নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক: সকল দলের অংশ গ্রহণে সুষ্ঠু নির্বাচন চায়...

আওয়ামী নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক: সকল দলের অংশ গ্রহণে সুষ্ঠু নির্বাচন চায় ইইউ

সাদ আল আলম (বিডিসময়২৪ডটকম)

সকল রাজনৈতিক দলের অংশ গ্রহণে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে ক্ষমতাসীন আওয়ামী লীগকে তাগিদ দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল। একই সঙ্গে তারা দেশের চলমান রাজনৈতিক সংকট কাটাতে বিরোধী দলের সঙ্গে সংলাপের কথাও বলেছে।

সোমবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডি কার্যালয়ে এক বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এবং ইউরোপীয় ইউনিয়নের হাইকমিশনার উইলিয়াম হান্না সাংবাদিকদের এসব কথা বলেন।

প্রায় দেড় ঘণ্টাব্যাপী এই বৈঠকে আওয়ামী লীগের পক্ষে দলের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, ডা. দীপু মণি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লে. কর্নেল (অব.) মোহাম্মদ ফারুক খান, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. মো. আব্দুর রাজ্জাক এমপি ও উপ-দপ্তর সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এবং ইউরোপীয় ইউনিয়নের পক্ষে উইলিয়াম হান্নার নেতৃত্বে মি. বিং, মুলা চিলকারি, ক্রিস্টিনা আলভিস, টম বিল, পেড্রো আলমেইদা, মি. প্যাটজেল প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মাহবুব-উল-আলম হানিফ বলেন, আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। এছাড়া দেশের চলমান রাজনৈতিক ও আর্থ-সামাজিক পরিস্থিতি নিয়ে আন্তরিক আলোচনা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক সংকট নিরসনে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন ইইউ-এর প্রতিনিধি দলের সদস্যরা। আমরা তাদেরকে জানিয়েছি, ইতোমধ্যে আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলকে আগামী ১২ তারিখ থেকে শুরু হতে যাওয়া সংসদ অধিবেশনে এসে আলোচনার জন্য আহবান জানিয়েছেন।

হানিফ বলেন, আওয়ামী লীগ সবসময় সংলাপের জন্য প্রস্তুত। আর সংলাপের জন্য উত্তম স্থান জাতীয় সংসদ। তবে সংসদে আলোচনা ফলপ্রসূ না হলে সংসদের বাইরেও আলোচনা হতে পারে বলেও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলকে তিনি জানিয়েছেন বলে সাংবাদিকদের বলেন।

হানিফ আরো বলেন, নির্বাচনকালীন সরকার নিয়ে তারা আমাদেরকে কিছু পরামর্শ দিয়েছেন। সেই পরামর্শ নিয়ে আরও আলোচনা হতে পারে। বিষয়টি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিরে হস্তক্ষেপ কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হানিফ বলেন, বিদেশিরা আমাদের উন্নয়ন সহযোগী হিসেবে যে কোনো পরামর্শ দিতে পারে। তারা তাদের পর্যবেক্ষণের কথা আমাদের বলেছে। তবে কেউ কারও সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারে না। আগামী দশম জাতীয় সংসদ নির্বাচন সকল দলের অংশগ্রহণে সংবিধান সম্মতভাবে অনুষ্ঠিত হবে বলে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে বলেও উল্লেখ করেন হানিফ।

অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের অনুষ্ঠানের জন্য সরকার নির্বাচন কমিশনকে সর্বোচ্চ সহযোগিতা করবে বলেও দলটির পক্ষ থেকে জানানো হয়। হানিফ জানান, ইউরোপীয় ইউনিয়নের এই প্রতিনিধি দল আগামী ১৫ দিন বাংলাদেশে থাকবেন। এই সময়ে তারা বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন।

ইউরোপীয় ইউনিয়নের হাইকমিশনার উইলিয়াম হান্না এ বিষয়ে বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক যাত্রা অব্যাহত থাকুক এটা আমাদের সকলের প্রত্যাশা। নির্বাচনকালীন সময়ে গণতন্ত্র গুরুত্বপূর্ণ। সংলাপের দ্বার উন্মোচিত হওয়ার এখনই গুরুত্বপূর্ণ মুহূর্ত। আমাদের ইচ্ছা সকলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হোক। আমরা নির্বাচনকালীন সময়ে পর্যবেক্ষক দল পাঠাবো যা আওয়ামী লীগ স্বাগত জানিয়েছে। তিনি আরও বলেন, নির্বাচনের সময় আমরা নির্বাচন কমিশনকে প্রাযুক্তিক সহযোগিতা করব।

আরও পড়ুন

সর্বশেষ