রবিবার, মে ২৬, ২০২৪
প্রচ্ছদটপসহায়ক সরকার বলতে কিছু নেই : তোফায়েল

সহায়ক সরকার বলতে কিছু নেই : তোফায়েল

বাংলাদেশের ইতিহাসে তত্ত্বাবধায়ক সরকার আর আলোর মুখ দেখবে না বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ২৯ নভেম্বর দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এগ্রো ক্যারিয়ার এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। তোফায়েল আহমেদ বলেন, সহায়ক সরকার বলতে কিছু নেই। বাংলাদেশের ইতিহাসে তত্ত্বাবধায়ক আর সরকার আলোর মুখ দেখবে না। নির্বাচন হবে সরকারের অধীনে। সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনকে (ইসি) সহায়তা করা হবে। আর সেই নির্বাচন হবে অবাধ ও সুষ্ঠু। তবে নির্বাচনে বিএনপি না আসবে কি আসবে না সেটা নিতান্তই তাদের ব্যাপার। তবে নির্বাচনে না এলে এই দলটি অস্তিত্ব সংকটে পড়বে।

তিনি আরও বলেন, ২০১৩ সালে দেশের অগ্রযাত্রা থামাতে চেয়েছিলো বিএনপি। ২০১৪ সালে তারা নির্বাচন বানচালের চেষ্টা করেছে। আর ২০১৫ সালে ৯৩ দিন হরতাল দিয়ে অর্থনীতিকে পঙ্গু করতে চেয়েছিলো। কিন্তু, তাদের কোনো ষড়যন্ত্রই সফল হয়নি। এমনকি যারা একসময় বাংলাদেশকে তুচ্ছ তাচ্ছিল্য করে বলতেন, বাংলাদেশ হবে তলাবিহীন একটি ঝুঁড়ি, তারাই এখন বাংলাদেশের উন্নয়নে কথা বলছেন। এখানেই বুঝতে হবে বাংলাদেশ কতোটা এগিয়ে গেছে। তবে এবার উত্তরাঞ্চলে বন্যা না হলে আমাদের খাদ্য ঘাটতি পড়তো না। কারণ ‌ইতোমধ্যে আমরা খাদ্য রফতানি শুরু করেছিলাম। এরপরও আমরা এগিয়ে যাচ্ছি।

মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে মন্তব্য করে তোফায়েল আরও বলেন, আমরা মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। স্বাধীনতার সময় ১ কোটি বাঙালি ভারতে গিয়ে আশ্রয় নিয়েছিলো। আমরা জানি সেটা কতটা কষ্টকর। আর সেই মানবিক বিষয় বিবেচনা করেই আমরা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। তবে মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে বাসস্থানের ব্যবস্থা করতেই হবে। কারণ বিশ্বসম্প্রদায় এ বিষয়ে এখন একমত। তিনি আরও বলেন, যারা কৃষিপণ্য আমদানি করবে, সরকার তাদের নগদ ২০ শতাংশ আর্থিক সহায়তা দিবে। কেননা কৃষিছাড়া একটি দেশের উন্নয়ন কখনো সম্ভব নয়। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ, কৃষিবিদ সমীর চন্দ্র, কৃষিবিদ ইনস্টিটিউটের মহাসচিব খায়রুল আলম প্রিন্স, কৃষিমন্ত্রণালয়ের সিনিয়র সচিব মঈনউদ্দিন আব্দুল্লাহ প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ