সোমবার, মে ১৩, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়ব্যাংকে একই পরিবারের দুইজনের বেশি পরিচালক নয়

ব্যাংকে একই পরিবারের দুইজনের বেশি পরিচালক নয়

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

নতুন ব্যাংক কোম্পানি আইন কার্যকর হয়েছে মঙ্গলবার থেকে। ইতোমধ্যে তা গেজেট আকার প্রকাশ করেছে সরকার। আর গেজেটের পর বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারি করে নতুন ব্যাংক কোম্পানি আইন কার্যকর করার বিষয়টি জানিয়ে দিয়েছে দেশে কার্যক্রম পরিচালনাকারী সকল ব্যাংককে। আর আইন বাস্তবায়নে শিগগিরই কেন্দ্রীয় ব্যাংক জরুরি কিছু প্রজ্ঞাপন জারি করবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। খবর বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম-এর।
গেজেট প্রকাশিত ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন-২০১৩ মোতাবেক, আগামী এক বছর পর পরিচালনা পর্ষদে কোনো একক পরিবার থেকে দুইজনের বেশি সদস্য থাকতে পারবেন না। একই সঙ্গে পরিচালক পদের মেয়াদ হবে তিন বছর। কোনো পরিচালক একাদিক্রমে ২ মেয়াদের অধিক পরিচালক পদে থাকতে পারবেন না। তবে দুই মেয়াদের পর তিন বছর অতিক্রান্ত হলে তিনি পুনরায় পরিচালক হওয়ার যোগ্য হবেন।
সূত্র জানায়, নতুন ব্যাংক কোম্পানি আইন কার্যকর করার বিষয়টি জানানোর পাশাপাশি আইনের বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক শিগগিরই কিছু প্রজ্ঞাপন জারি করবে। যাতে আইনের ধারা মোতাবেক তা বাস্তবায়নের কথা বলা হবে। বাংলাদেশ ব্যাংকের নির্ভরযোগ্য সূত্র বলছে, আগামী ২৫ আগস্ট ব্যাংকার্স বৈঠকে (বাংলাদেশ ব্যাংকের সাথে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর বৈঠক) নতুন ব্যাংক কোম্পানি আইনের বিয়ষটি আলোচ্য সূচিতে রাখা হয়েছে। এছাড়া গত রোববার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধান নির্বাহীদের সাথে বৈঠকে নতুন ব্যাংক কোম্পানি আইন মোতাবেক কার্যক্রম পরিচালনার নিদের্শনা দিয়েছেন।
এ ব্যাপারে অগ্রণী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. খন্দকার বজলুল হক বলেন, আমাদের নতুন ব্যাংক কোম্পানি আইন সম্পর্কে অবহিত করা হয়েছে। এই এটি কার্যকর করতে বলা হয়েছে। আমরা স্বাগত জানাই। আইন মেনে চলব।
রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম ফরিদ উদ্দিন বলেন, নতুন ব্যাংক কোম্পানি আইনের ধারাগুলো সম্পর্কে অবহিত করা হয়েছে এবং বোর্ডকে অবহিত করতে বলা হয়েছে।
ব্যাংক ব্যবস্থাপনায় সুশাসন ও পর্ষদের শৃঙ্খলা নিশ্চিত করতে আইনে ব্যবস্থাপনা পরিচালক ছাড়াও ৩ জন স্বতন্ত্র পরিচালক রাখার সুযোগ রাখা হয়েছে। তবে মোট পরিচালক ২০ জনের বেশি হবে না। তবে পরিচালক সংখ্যা ২০ জনের কম হলে ২ জন স্বতন্ত্র পরিচালক থাকতে হবে।
নতুন আইনে পরিচালক নিয়োগের যোগ্যতা হিসেবে আইনের ১৫ (৪) ধারাতে বলা হয়েছে, পরিচালক ও ও ব্যবস্থাপনা পরিচালক এর জন্য অন্যূন ১০ বছরের ব্যবস্থাপনা, ব্যবসায়িক ও পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। যদিও আগের আইনে ১৫ বছর পেশাগত অভিজ্ঞতা না থাকলে কেউ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হতে পারতেন না। নতুন আইনে তা কমিয়ে আনা হয়েছে।
ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি গঠন : নতুন ব্যাংক কোম্পানি আইনের ১৫ (খ ও গ) ধারায় বলা হয়েছে, ব্যাংকগুলোকে এখন থেকে নির্বাহী কমিটি ও অডিট কমিটির বাইরে ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি করতে হবে।
আইনে বলা হয়েছে, সুশাসনের স্বার্থে একই ব্যক্তি কোনো ব্যাংকের পরিচালক হলে তিনি অন্য কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হতে পারবেন না। আইনে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর প্রধান নির্বাহীকে বাংলাদেশ ব্যাংক কর্তৃক অপসারণের সুযোগ থাকলেও পর্ষদ ভেঙে দেওয়ার ক্ষমতা দেওয়া হয়নি। শুধু সুপারিশ করার বিধান রাখা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ