বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়ডে-কেয়ার আইন প্রণয়নে সংসদীয় কমিটির সুপারিশ

ডে-কেয়ার আইন প্রণয়নে সংসদীয় কমিটির সুপারিশ

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র বৈঠককে আজ কর্মজীবী মা ও শিশুদের দিবাকালীন সেবা প্রদানের লক্ষে ‘ডে-কেয়ার আইন’ এবং পথশিশুদের শিক্ষা এবং কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে স্বাবলম্বী করতে প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৩৫তম বৈঠককে এই সুপারিশ করা হয়।

বৈঠকে শিশু একাডেমিতে শিশুদেরকে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে অবহিত করণ, বাংলাদেশকে এবং বঙ্গবন্ধুকে জানো, দেখো এবং আঁকো ও গ্রামীণ খেলাধুলাসমূহে উৎসাহিত করার জন্যও সুপারিশ করা হয়। দশম জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র বৈঠকে কমিটির সভাপতি রেবেকা মমিন সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটি সদস্য মোছা. মাহাবুব আরা বেগম গিনি, ফজিলাতুন নেসা, মনোয়ারা বেগম এবং রিফাত আমিন অংশগ্রহণ করেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বিগত অর্থবছরের বাজেট ব্যয় এবং বিভিন্ন নারী ইস্যুতে আন্তর্জাতিক সম্মেলন সমূহে নারী জন-প্রতিনিধিদের অংশগ্রহণ ও করণীয় এবং শিশুদের জন্য বরাদ্দকৃত ১০০ কোটি টাকা খরচ না হওয়ার বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি নারীদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্তকরণের লক্ষ্যে কর্মজীবী মহিলা হোস্টোলের মাধ্যমে কর্মজীবী নারীদের নিরাপদ আবাসন সেবা সম্প্রসারিতকরণের সুপারিশ করে। এছাড়া কর্মজীবী মায়েদের শিশুদের দিবাকালীন সেবা প্রদানের মাধ্যমে মায়েদের স্ব-স্ব কর্মস্থলে নিশ্চিন্তে কাজ করার সুযোগ দানের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কর্মজীবী মহিলা হোস্টেলের আসন সংখ্যা বৃদ্ধি ও দেশের বিভাগীয় ও জেলা শহর পর্যায়ে মহিলা হোস্টেলের সুবিধা বৃদ্ধির লক্ষ্যে প্রস্তাবিত প্রকল্পসমূহের দ্রুত অনুমোদন ও প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ গ্রহণ করা হয়। এছাড়া ডে-কেয়ার কর্মসূচির মেয়াদ বৃদ্ধি এবং ঢাকাসহ দেশের প্রতিটি বিভাগীয় শহরে পর্যাপ্ত ডে-কেয়ার সেন্টার চালুর সুপারিশ করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ