রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদটপহাজারীবাগের সব ট্যানারি বন্ধের আদেশ বহাল

হাজারীবাগের সব ট্যানারি বন্ধের আদেশ বহাল

হাজারীবাগ থেকে সাভারে সরিয়ে না নেওয়া ট্যানারি অবিলম্বে বন্ধ এবং কারখানাগুলোর বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগবিচ্ছিন্ন করতে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। ১২ মার্চ সকালে ট্যানারি মালিকদের করা আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতির নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ। মালিকদের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আদালতে আবেদন দায়ের করেন বাংলাদেশ ফিনিশড লেদারের চেয়ারম্যান। এর আগে, গত ০৬ মার্চ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ হাজারীবাগে থাকা ট্যানারি বন্ধের আদেশ দেন।

আরও তিন মাস সময় বাড়ানো হয়েছে, এমন খবর যুক্ত করে জানুয়ারিতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) একটি আবেদন করে। এতে সাভারে স্থানান্তর না হওয়া পর্যন্ত হাজারীবাগে থাকা ট্যানারি কারখানাগুলোর বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগবিচ্ছিন্ন করার জন্য নির্দেশনা চাওয়া হয়।

পরে আদালত এ বিষয়ে জানতে শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদমর্যাদার নিচে নন, এমন একজন কর্মকর্তাকে তলব করেন। পরে কর্মকর্তা এসে এ বিষয়ে সরকারের অবস্থান ব্যাখ্যা করেন। এরপর আদালত ০৬ মার্চ এ আদেশ দেন। ওইদিন রিজওয়ানা হাসান বলেন, সর্বশেষ ২০১০ সালের অক্টোবরে ছয় মাস সময় দিয়েছিলেন হাইকোর্ট। সে অনুসারে ২০১১ সালে ৩০ এপ্রিলের পর হাজারীবাগে ট্যানারি চালানোর অনুমোদন নেই। এরপরও সরকার চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সময় দেন। এ সময় দেওয়ার ক্ষেত্রে আদালতের অনুমতি নেওয়া হয়নি। এ কারণে জানুয়ারিতে আদালতে আবেদন করেছি। এ আবেদনের শুনানি নিয়ে আদালত হাজারীবাগ থেকে সাভারে সরিয়ে না নেওয়া ট্যানারি অবিলম্বে বন্ধ এবং কারখানাগুলোর বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগবিচ্ছিন্ন করার আদেশ দিয়েছেন।

আরও পড়ুন

সর্বশেষ