রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনসমৃদ্ধ দেশ গড়ে তুলতে সবার প্রতি ভ্যাট দেওয়ার আহবান মেয়রের

সমৃদ্ধ দেশ গড়ে তুলতে সবার প্রতি ভ্যাট দেওয়ার আহবান মেয়রের

সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সবার প্রতি ভ্যাট দেওয়ার আহবান জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন, বাংলদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। এ বিষয়টি অস্বীকারের কোন সুযোগ নেই। এই এগিয়ে যাওয়ার পেছনে ব্যবসায়ীদের বড় অবদান রয়েছে। ১০ ডিসেম্বর বেলা ১২টায় নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে ‘ভ্যাট দিবস রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, এই দেশ আমাদের।  আমাদেরকে দেশের অর্থনৈতিক অবস্থা পরিবর্তন করতে হবে। বাংলাদেশকে যদি বিশ্বের মাঝে অর্থনৈতিক দিক থেকে সমৃদ্ধভাবে প্রতিষ্ঠিত করতে চাই, তাহলে সবাইকে ভ্যাট দিতে হবে।  ব্যক্তিগতভাবে আমরা যেভাবে নিজেদের অবস্থা পরিবর্তনের জন্য কাজ করি, একইভাবে দেশের উন্নয়নে কাজ করতে হবে।  ভ্যাট দিতে হবে।

কী পরিমাণ ভ্যাট দিতে হবে তা নিয়ে অনেকেরই ভুল ধারণা আছে তা উল্লখ করে মেয়র বলেন, ভ্যাট সম্পর্কে মানুষের মাঝে যে ভুল ধারণা রয়েছে তা পরিষ্কার করার জন্য ভ্যাট কর্মকর্তাদের এগিয়ে আসতে হবে।  ভ্যাট সম্পর্কিত সব ধরনের বিভ্রান্তি দুর করতে হবে।

দেশের উন্নয়নের ক্ষেত্রে রাজনৈতিক দৃষ্টিকোণ থাকা উচিত নয় মন্তব্য করে তিনি বলেন, আমি মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে আছি।  পাশাপাশি অনেক প্রতিষ্ঠানের দায়িত্বে আছে।  কিন্তু আমি যখন কাজ করি তখন রাজনৈতিক দিকটি চিন্তা করি না। কিভাবে সবার উপকার হবে তা চিন্তা করি। এরপরও কারো কারো সংকীর্ণ মনোভাব রয়েছে অভিযোগ করে নাছির বলেন, কেউ ভাল কাজ করলে অনেকেই তা প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করে।  এ ধরনের সংকীর্ণ মনোভাব থাকা উচিত নয়।  সকলের প্রতি এ ধরনের মনোভাব পরিহার করার আহবান জানান তিনি। সেমিনারে সভাপতিত্ব করেন কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া।  তিনি বক্তব্যে ভ্যাট আদায়কারী ও দাতাদের মানসিক পরিবর্তনের আহবান জানান।

এতে বক্তব্য রাখেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক, রপ্তানি, বন্ড ও আইটি) আবু ফয়সাল মো. শাহরিয়ার মোল্লা, কর আপিল কমিশনার চট্টগ্রাম মাহাবুব হোসেন, চিটাগাং চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, উইমেন চেম্বারের সভাপতি কামরুন মালেক প্রমুখ।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম তার বক্তব্যে বলেন, দেশেকে এগিয়ে নিতে হলে ভ্যাট ও ট্যাক্স দিতে হবে।   এজন্য ভ্যাট ও ট্যাক্সের আওতা বাড়াতে হবে।  ব্যবসায়ীরা সরকার ও প্রতিষ্ঠানের মাঝে পরামর্শক বা সেতু হিসেবে কাজ করেন উল্লেখ করে তিনি বলেন, প্যাকেজ ভ্যাট ১৪ হাজার থেকে বাড়িয়ে ২৮ হাজার টাকা করায় তা দিতে ব্যবসায়ীদের কষ্ট হবে।  এভাবে একবারে ভ্যাট দ্বিগুণ না করে ধাপে ধাপে বাড়ানোর আহবান জানান তিনি। এজন্য পার্শ্ববর্তী দেশগুলোর ভ্যাট কার্যক্রম পর্যবেক্ষণ ও তার সঙ্গে তুলনার করারও আহবান জানান তিনি। এর আগে একটি র‌্যালি নগরীর আগ্রাবাদের সিজিও ভবন-১ এর সামনে থেকে শুরু হয়ে বারেক বিল্ডিং মোড়ে গিয়ে শেষ হয়।

আরও পড়ুন

সর্বশেষ