শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদটপজামায়াতের নতুন আমির মকবুল আহমাদ

জামায়াতের নতুন আমির মকবুল আহমাদ

ছয় বছর ধরে ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব পালনকারী মকবুল আহমাদকে এই দায়িত্ব দেওয়া হয়েছে বলে সোমবার দলটির প‌্যাডে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রথম বিবৃতিতে বাংলাদেশের স্বাধীনতার স্থপতি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন স্বাধীনতার বিরোধিতাকারী দলটির নতুন আমির। বিজ্ঞপ্তিতে বলা হয়, “সোমবার সকাল ১০টা কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সামনে নির্বাচিত আমির হিসেবে মকবুল আহমাদ শপথ গ্রহণ করেছেন। তাকে শপথ বাক্য পাঠ করান জামায়াতে ইসলামীর প্রধান নির্বাচন কমিশনার মাওলানা এটিএম মাসুম।” তবে কোথায় এই শপথ অনুষ্ঠান হয়েছে, সে বিষয়ে কোনো তথ‌্য সংবাদ বিজ্ঞপ্তিতে নেই। সংগঠনের রুকনরা গোপন ভোটে তিন বছরের (২০১৭-১৮-১৯) জন্য মকবুলকে আমির নির্বাচিত করেছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়। ২০১০ সালের ২৯ জুন দলের নিজামী গ্রেপ্তার হওয়ার পর থেকে ভারপ্রাপ্ত আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন জ‌্যেষ্ঠ নায়েবে আমির মকবুল। একাত্তরে মানবতাবিরোধী অপরাধে নিজামীর মৃত‌্যুদণ্ড গত ১০ মে কার্যকর হয়। মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতের সাবেক আমির গোলাম আযমও যুদ্ধাপরাধের দণ্ড ভোগের মধ‌্যে মারা যান।

দলের গঠতন্ত্র অনুযায়ী আমির মকবুলই সেক্রেটারি জেনারেলসহ অন‌্য পদগুলোতে নেতাদের মনোনীত করবেন। বর্তমানে সেক্রেটারি জেনারেলের ভারপ্রাপ্ত দায়িত্বে আছেন শফিকুর রহমান। আমির নিজামীর মতো সেক্রেটারি জেনারেল আলী আহসান মো. মুজাহিদও যুদ্ধাপরাধের দায়ে ফাঁসিতে ঝুলেছেন গত বছরের ২২ নভেম্বর।

জামায়াতের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, গত ১০ আগস্ট আমির নির্বাচনের জন্য প্যানেল চূড়ান্ত করে সংগঠনটির সর্বোচ্চ ফোরাম মজলিশে শূরা। এই প্যানেলে তিনজন ছিলেন। মকবুল ছাড়া অন‌্য দুজন হলেন ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান ও নায়েবে আমির মজিবুর রহমান। এরপর ১৬ আগস্ট থেকে ২০ দিন অর্থাৎ ৫ সেপ্টেম্বর পর্যন্ত গোপন ভোটে সারাদেশে রুকনরা আমির নির্বাচন করেন বলে এক নেতা জানান।

যুদ্ধাপরাধের বিচার নিয়ে চাপে থাকা জামায়াত নির্বাচন কমিশনের নিবন্ধনও ইতোমধ‌্যে হারিয়েছে। ফলে দলীয়ভাবে নির্বাচনে অংশ নিতে পারছে না বিএনপির সঙ্গে জোটবদ্ধ এই দলটি। যুদ্ধাপরাধী নেতাদের বাদ দিয়ে নতুন করে দল গোছাতে জামায়াতের তৃণমূল পর্যায় থেকে চাপ রয়েছে বলে বিভিন্ন সময় গণমাধ‌্যমে খবর এসেছে। নতুন আমির মকবুল তার বার্তায় বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন‌্য মুক্তিযোদ্ধাদের অবদান ‘গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতার’ সঙ্গে স্মরণ করেন। “বিশেষ করে স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমান, শহীদ রাষ্ট্রপতি প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীরোত্তম, জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল আতাউল গনি ওসমানীসহ স্বাধীনতা সংগ্রামের সকল অবিসংবাদিত নেতাদের আমি স্বশ্রদ্ধচিত্তে স্মরণ করছি।”

তবে একই সঙ্গে বর্তমান সরকারকে ‘কর্তৃত্ববাদী সরকার’ আখ‌্যায়িত করে যুদ্ধাপরাধে দণ্ডিত দলীয় নেতা নিজামী, মুজাহিদ, এম কামারুজ্জামান, আবদুল কাদের মোল্লা, মীর কাসেম আলীদের প্রতি শ্রদ্ধা জানান মকবুল। তিনি নেতা-কর্মীদের ছোট-খাটো ভেদাভেদ ভুলে লক্ষ্য অর্জনে ‘ইস্পাত কঠিন ঐক্য’ গড়ে তোলার আহবান জানান।

আরও পড়ুন

সর্বশেষ