রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদখেলার সময়টি-২০’র সেরা পেসার মুস্তাফিজ

টি-২০’র সেরা পেসার মুস্তাফিজ

ক্রিকেট মাঠে বোলার হিসেবে স্পিনাররা একটু বেশিই সুবিধে পেয়ে থাকেন। বেশিরভাগ সময় উইকেট তাদের হাতে ধরা পড়ে খুব সহজে, সেই সঙ্গে রানও কম দিয়ে থাকেন তারা। তবে এক্ষেত্রে নিজেকে ভিন্নভাবে মেলে ধরেছেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। উইকেট পাওয়ার সঙ্গে সঙ্গে কম খরুচে বোলার হিসেবে ইতোমধ্যে নিজেকে প্রমাণ করেছেন ‘কাটার মাস্টার’ খ্যাত এ তারকা।

মুস্তাফিজ এখন পর্যন্ত আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগে মোট ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে তার ইকোনোমি রেট মাত্র ৫.৯৪। যা টি-২০তে একজন পেসার হিসেবে সেরা। অফিসিয়াল টি-২০তে অন্তত ৫০০টি বল করেছেন এমন পেসারদের মধ্যে বাঁহাতি এ তারকাই এখন সেরা।

মুস্তাফিজ এ ক্ষেত্রে একমাত্র পেসার যার ইকোনোমি ছয়ের নিচে। এটি প্রমাণ করে রান দেওয়া বোলার হিসেবে সবচেয়ে কিপটে তিনি। ঘরোয়া লিগের বাইরে আন্তর্জাতিক ম্যাচেও তরুণ এ বোলারের সাফল্য দুর্দান্ত। এখন পর্যন্ত ১৩টি ম্যাচে তার ইকোনোমি রেট ৫.৯৮। এদিকে বোলারদের মধ্যে স্পিনার ও পেসার মিলিয়ে মুস্তাফিজের অবস্থান চতুর্থ। এ পর্যায়ে সেরা তিনে রয়েছেন তিন স্পিনার। ৫.৪১ ইকোনোমি নিয়ে সবার ওপরে ওয়েস্ট ইন্ডিজের স্যামুয়েল বাদ্রি, ৫.৫৩ ইকোনোমিতে একই দলের সুনিল নারিন। আর ৫.৫৪ ইকোনোমিতে নেপালের এসপি গাউচান।

তবে পঞ্চমস্থানে রয়েছেন আরেক পেসার। ২০১১ সালে অস্ট্রেলিয়ান দল থেকে অবসর নেওয়া স্টুয়ার্ট ক্লার্ক রয়েছেন মুস্তাফিজের পরেই। তার ইকোনোমি রেট ৬.০৭। মুস্তাফিজ বর্তমানে আইপিএলের দল সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে মাঠ মাতাচ্ছেন। তিন ম্যাচে দলটির হয়ে তিনি চার উইকেট পেয়েছেন।

আরও পড়ুন

সর্বশেষ