শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়ঢাবিতে 'বিসিএস-বঞ্চিতদের' ভাংচুর

ঢাবিতে ‘বিসিএস-বঞ্চিতদের’ ভাংচুর

ষ্টাফরিপোর্টার (বিডিসময়২৪ডটকম)

পুলিশ শাহবাগ মোড় নিয়ন্ত্রণে নেওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকায় ভাংচুর শুরু করেছে কোটা ও ৩৪তম বিসিএস প্রিলির ফল বাতিলের দাবিতে আন্দোলনরত ‘বিসিএস-বঞ্চিত’ শিক্ষার্থীরা।
ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় আজ বৃহস্পতিবার ভাংচুর চালায় ‘বিসিএস-বঞ্চিত’ শিক্ষার্থীরা।
প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১১টার দিকে আন্দোলনরতরা শাহবাগ মোড় অবরোধ করতে যান। পুলিশ প্রথমে তাদেরকে আলোচনার মাধ্যমে সরিয়ে দেওয়ার চেষ্টা করে। এক পর্যায়ে আন্দোলনকারীরা ইট-পাটকেল নিক্ষেপ শুরু করলে পুলিশ টিয়ার শেল ছুড়ে তাদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাস্প্যাসের দিকে সরিয়ে দেয়।
শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশ শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত সড়কে অবস্থান নিয়ে আশপাশে তল্লাশি চালাচ্ছে। আন্দোলনকারীরা ক্যাম্পাসের বিভিন্ন এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।
প্রত্যক্ষদর্শীরা আরও জানান, ১১টার দিকে শাহবাগ থেকে সরে আসার পর রেজিস্ট্রার ভবনে ভাংচুর চালায় আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর তারা উপাচার্যের বাসভবন লক্ষ করে ইট-পাটকেলও নিক্ষেপ করে। এছাড়া সেখানে একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয় তারা। রেজিস্ট্রার ভবনের সামনে একটি প্রাইভেটকারও ভাংচুর করে শিক্ষার্থীরা।
আন্দোলনরত শিক্ষার্থীরা এর আগে শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত সড়কে বেশ কয়েকটি গাড়িও ভাংচুর করে বলেও জানান প্রত্যক্ষদর্শীরা।
৩৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় কোটা পদ্ধতি বাতিলের দাবিতে গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় শাহবাগ মোড় অবরোধ করেন কয়েকশ’ চাকরিপ্রার্থী। ফলে ওই এলাকা দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। এর প্রভাব পড়ে রাজধানীজুড়ে। সৃষ্টি হয় ভয়াবহ যানজট।
অবরোধের সাড়ে ৭ ঘণ্টার মাথায় বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ৩৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল পুনর্মূল্যায়নের সিদ্ধান্ত নেয়।
তবে শাহবাগ অবরোধের সিদ্ধান্ত থেকে সরে আসেননি ‘বিসিএস-বঞ্চিতরা’। বিরতি দিয়ে অবরোধ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আন্দোলনরতরা।
আন্দোলনরকারীদের প্ল্যাটফর্ম ‘মেধা উন্নয়ন মঞ্চ’ গতকাল বুধবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জানায়, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও ৩৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল বাতিলে তারা আন্দোলন চালিয়ে যাবেন।
গতকাল বুধবার রাত ১০টায় অবরোধে বিরতি দিয়ে আজ বৃহস্পতিবার সকাল ১১টা থেকে তারা আবার শাহবাগ অবরোধ করবেন বলে আন্দোলনকারীদের লিখিত বক্তব্যে জানানো হয়।

আরও পড়ুন

সর্বশেষ