শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদরাজনীতিআ'লীগের প্রেসিডিয়াম সদস্যের পদ থেকেও বহিষ্কৃত হলেন লতিফ সিদ্দিকী

আ’লীগের প্রেসিডিয়াম সদস্যের পদ থেকেও বহিষ্কৃত হলেন লতিফ সিদ্দিকী

মন্ত্রিসভা থেকে বহিষ্কৃত হবার পর এবার আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যের পদ থেকেও বহিষ্কৃত হলেন আবদুল লতিফ সিদ্দিকী। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলের কার্যনির্বাহী কমিটির রুদ্ধদ্বার বৈঠকে তাকে বহিষ্কারের সিদ্ধান্তটি নেওয়া হয়। বৈঠকের পর দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান। প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে রুদ্ধদ্বার বৈঠকটি প্রায় ঘণ্টাখানেক চলে।

সৈয়দ ‌আশরাফ জানান, আবদুল লতিফ সিদ্দিকীকে দলের প্রেসিডিয়াম সদস্য পদ থেকে সর্বসম্মতিক্রমে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া তার প্রাথমিক সদস্য পদ কেন খারিজ হবে তা জানতে গঠনতন্ত্র মোতাবেক কারণ দর্শানোর নোটিশ দেওয়া হচ্ছে। সোমবার এই নোটিশ পৌঁছে দেওয়া হবে। আবদুল লতিফ সিদ্দিকী তার দলের প্রাথমিক সদস্য পদ হারালে সংসদ সদস্যের পদটিও হারাবেন তিনি, জনান সৈয়দ আশরাফ।

আবদুল লতিফ সিদ্দিকীকে প্রেসিডিয়াম সদস্য পদ থেকে অব্যাহতি দেওয়া এবং দল থেকে বহিস্কারের সিদ্ধান্তে কার্যনির্বাহী কমিটির সদস্যরা একমত হন। তবে দলের প্রাথমিক সদস্য পদ থেকে তাকে বহিস্কার করতে গঠনতন্ত্র মেনে সাত দিনের নোটিশ দেওয়া হবে বলেই সিদ্ধান্ত দেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে রূদ্ধদ্বার বৈঠক শুরু হলে আবদুল লতিফের সাম্প্রতিক বক্তব্য ও কার্যকলাপের কথা তুলে ধরে দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম তাকে প্রেসিডিয়াম সদস্য থেকে অব্যাহতি দেওযার প্রস্তাব উত্থাপন করেন। পরে কমিটির সকলেই এই প্রস্তাবে সম্মতি জানায বলেই জানিয়েছে বৈঠক সূত্র।

কার্যনির্বাহী সদস্যদের নিয়ে বৈঠকে বসার পরপরই সভাপতির বক্তৃতায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ধর্মনিরপেক্ষ দল। তবে ধর্মহীন দল নয়। কারও কোনো বক্তব্যে কোনো ধর্মের কারও যদি আঘাত লাগে তা মেনে নেওয়া হবে না। যখন হজ চলছে তখন লতিফ সিদ্দিকী হজের বিরুদ্ধে কথা বলে গর্হিত অপরাধ করেছেন। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এরপর দলীয় নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে বসেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি।

এর আগে রোববার দুপুরে মন্ত্রিসভা থেকে বাদ পড়েন আবদুল লতিফ সিদ্দিকী। অপসারণ সংক্রান্ত ফাইলে রাষ্ট্রপতি আব্দুল হামিদ সই করার পর এ নিয়ে যথারীতি প্রজ্ঞাপন জারি করা হয়।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ