শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনযুক্তরাষ্ট্রের ভিসার এখন চট্টগ্রাম থেকে

যুক্তরাষ্ট্রের ভিসার এখন চট্টগ্রাম থেকে

যুক্তরাষ্ট্রের ভিসার জন্য ঢাকায় দৌড়াদৌড়ির দিন শেষ হয়েছে। এখন থেকে আবেদনকারীরা চট্টগ্রাম থেকেই যুক্তরাষ্ট্রের ভিসা সংগ্রহ করতে পারবেন। শুধুমাত্র সাক্ষাতকারের জন্য ঢাকায় যেতে হবে। এছাড়া ভিসা প্রক্রিয়ার সকল কাজ চট্টগ্রামের আগ্রাবাদ আমেরিকান ভিসা ডেলিভারি সেন্টারে করা যাবে। রোববার দুপুরে আগ্রাবাদের আইয়ুব ট্রেড সেন্টারের ৬ষ্ঠ তলায় সায়মন ওভারসীজ লিমিটেডের চট্টগ্রাম কার্যালয়ে ভিসা সেন্টারটির উদ্বোধন করেন ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ভাইস কনসাল উইল রমিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে মি. রমিনি বলেন,‘এখন থেকে যুক্তরাষ্ট্রের ভিসা আবেদনকারীরা তাদের পাসপোর্ট ঢাকার পরিবর্তে চট্টগ্রাম অফিসে সরাসরি জমা ও সেখান থেকে সংগ্রহ করতে পারবেন। এজন্য ভিসা প্রত্যাশীকে ঢাকার দূতাবাসে যাওয়ার প্রয়োজন পড়বে না। এতে ভিসা প্রত্যাশীদের অর্থ ও সময় দুই-ই বাঁচবে।  সময় ও অর্থ দুটোই খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এছাড়া ঢাকায় যাওয়া-আসার ঝক্কি ঝামেলা থেকেও মুক্তি পাবে ভিসা  আবেদনকারীরা।’ যুক্তরাষ্ট্র দূতাবাসের সেবা সহজলভ্য ও ঝুঁকিমুক্ত করতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি জানান।

রমিনি বলেন,‘নতুন নিয়মে ভিসাপ্রার্থীরা দূতাবাসের ওয়েবসাইটে গিয়ে সাক্ষাতকারের জন্য সুবিধা তারিখ নির্ধারণের সুযোগ পাবেন। এ ব্যাপারে কোনো অস্পষ্টতা থাকলে কল সেন্টারে ফোন করে সহযোগিতা নিতে পারবেন। শুধুমাত্র সাক্ষাতকারের জন্য ঢাকা যেতে হবে।’ তিনি বলেন,‘‘ভিসার জন্য সাক্ষাতকারের সময় সংশ্লিষ্ট কর্মকর্তাকে এ বিষয়ে অবশ্যই সন্তুষ্ট করতে হবে যে আবেদনকারী ভিসা পেলে নির্ধারিত মেয়াদ শেষে বাংলাদেশে ফিরে আসবেন।’ এছাড়া ভিসা সংক্রান্ত সকল তথ্য দূতাবাসের ওয়েবসাইটে পাওয়া যাবে বলে জানান তিনি।

সায়মন গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াজির আলম বলেন,‘এখন থেকে বন্দরনগরীর বাসিন্দারা চট্টগ্রাম থেকেই যুক্তরাষ্ট্রের ভিসা সংগ্রহ করতে পারবেন। ২০০৮ সালের পর থেকে যাদের ৫ বছরের মাল্টিপল ভিসার মেয়াদ শেষ হয়েছে তারা ইন্টারভিউ ছাড়া ‘ড্রপ বক্স’র মাধ্যমে সায়মন ওভারসীজ লিমিটেডের চট্টগ্রাম অফিসে জমা করে ভিসা সংগ্রহ করতে পারবেন।’ এছাড়া পরবর্তীতে আমেরিকান সিটিজেন সার্ভিসের সেবাও এই সেন্টার থেকে দেওয়া হবে বলে জানান তিনি। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ওমান এয়ারের কান্ট্রি ম্যানেজার খন্দকার আশরাফুল কবির ও আইয়ুব ট্রেড সেন্টারের স্বত্ত্বাধিকারী মো. আইয়ুব। অনুষ্ঠান শেষে একরামুল আজীম নামে এক আবেদনকারীর হাতে যুক্তরাষ্ট্রের ভিসা তুলে দেন যুক্তরাষ্ট্র দূতাবাসের ভাইস কনসাল উইল রমিনি।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ