রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েচট্টগ্রাম বিভাগজোয়ারের পানিতে কয়েকদিন ধরে চট্টগ্রামের বিভিন্ন এলাকা প্লাবিত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি

জোয়ারের পানিতে কয়েকদিন ধরে চট্টগ্রামের বিভিন্ন এলাকা প্লাবিত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি

অব্যাহত জোয়ারের পানিতে কয়েকদিন ধরে বন্দর নগরী চট্টগ্রামের বিভিন্ন এলাকা প্লাবিত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। টানা তিন দিন ধরে পানি আটকে থাকায় জলাবদ্ধ এলাকায় ব্যবসা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম বিপর্যস্ত হয়ে পড়েছে। চট্টগ্রামের প্রধান পাইকারি বাজার খাতুনগঞ্জ, চাক্তাই, বাকলিয়া, প্রধান বাণিজ্যিক এলাকার আগ্রাবাদ সংলগ্ন এক্সেস সড়ক, সিডিএ আবাসিক এলাকা, মাঝিরঘাট, পূর্ব মাদারবাড়িসহ বিভিন্ন এলাকায় গত রোববার থেকে জোয়ারের পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে এসব এলাকায় গুদামজাত পণ্যের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

তাছাড়া কয়েকদিন ধরে ব্যবসা বাণিজ্য বন্ধ থাকায় কয়েক কোটি টাকার ক্ষতির সম্মুখিন হয়েছেন বলে ব্যবসায়ীরা দাবি করেছেন। পাশপাশি দুর্ভোগে পড়েছেন এলাকার বাসিন্দারা। উল্লেখিত এলাকা কর্ণফুলী নদীর পাশ্ববর্তী হওয়ায় এবং পানি নিস্কাসনের উপযুক্ত ব্যবস্থা না থাকায় বারবার এ নাজুক পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দীর্ঘদিন ধরে জলাবদ্ধতার বিষয়ে জানানো হলেও কোন ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেছেন ব্যবসায়ীরা।

মাঝির ঘাট ও পূর্ব মাদারবাড়ি এলাকার ক্ষতিগ্রস্থ ব্যবসায়িরা জানান, আকস্মিক জোয়ারের পানিতে গুদামজাত বিভিন্ন পণ্যের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। খাতুনগঞ্জের ব্যবসায়িরা জানান, চাক্তাই খাল ড্রেজিং ও সুইচ গেইটের ব্যবস্থা করা হলে খাতুনগঞ্জে জোয়ারের পানি রোধ করা সম্ভব। দ্রুত সময়ের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে না পারলে এখানকার ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছেন তারা।

খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ ছগীর আহমদ  বলেন, নগরীর গুরুত্বপূর্ণ চাক্তাই-রাজাখালী খালসহ গুরুত্বপূর্ণ খালের মুখ ভরাট হয়ে গেছে। ক্যাপিটাল ড্রেজিংয়ের নামে বন্দর কর্তৃপক্ষ এ খালগুলো সরু করে ফেলেছে। চট্টগ্রাম সিটি করপোরেশন খালগুলো ঠিকমতো পরিষ্কার করছে না অভিযোগ করে তিনি বলেন, এতে পূর্ণিমার জোয়ারের পানি খাল দিয়ে প্রবাহিত হতে পারছে না। ফলে পাড় উপচে ঢুকে পড়েছে পানি।

সিডিএ আবাসিক এলাকার বাসিন্দা জাকির হোসেন বলেন, আগে নিয়মিত জোয়ারের পানি আসতো। কিছুক্ষণ পর তা নেমে যেত। কিন্তু গত তিনদিন ধরে জোয়ারের পানি নামছে না।  চাক্তাই-খাতুনগঞ্জ এলাকা ঘুরে দেখা যায়, খাতুনগঞ্জের বিভিন্ন ভোগ্যপণ্যের দোকানের ভেতর প্রায় হাঁটু পরিমাণ পানি। অনেকে দোকান থেকে পানি সেঁচ করছেন। কোন কোন দোকানে প্রতিটি সারির নিচের এক থেকে তিনটি পর্যন্ত বস্তা পানিতে তলিয়ে গেছে।

চাক্তাই-খাতুনগঞ্জের চাল, ডাল, মসলা, কাঁচাপণ্যসহ (পেঁয়াজ, রসুন, আদা) এলাকার বেশির ভাগ দোকান ও গুদামে পানি ঢুকেছে। চাক্তাই মসজিদ গলি, ড্রামপট্টি, চালপট্টি ও চাক্তাই-রাজাখালী-খাতুনগঞ্জ, মাঝিরঘাট, পূর্ব মাদারবাড়ি এলাকার বিভিন্ন গুদাম, ফ্যাক্টরি ও পাইকারি দোকানগুলো হাঁটু পানিতে তলিয়ে যায়।

আরও পড়ুন

সর্বশেষ