সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েচট্টগ্রাম বিভাগফলাফল জালিয়াতির অভিযোগে চবির সাবেক পরীক্ষা নিয়ন্ত্রকসহ সাবেক তিন কর্মকর্তাকে ছয় বছরের...

ফলাফল জালিয়াতির অভিযোগে চবির সাবেক পরীক্ষা নিয়ন্ত্রকসহ সাবেক তিন কর্মকর্তাকে ছয় বছরের কারাদণ্ড

ফলাফল জালিয়াতির অভিযোগে দায়ের করা পৃথক দু’টি মামলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক জি এম লতিফ খানসহ সাবেক তিন কর্মকর্তাকে তিন বছর করে ছয় বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদেরকে প্রত্যেক মামলায় তিন হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার বিভাগীয় বিশেষ জজ এস এম আতাউর রহমানের আদালত এ রায় দেন।

মামলায় দণ্ডাদেশপ্রাপ্ত অন্য কর্মকর্তারা হলেন, সাবেক উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হাবিবুর রহমান ও সেকশন অফিসার নাসির উদ্দিন।  তিন কর্মকর্তাই বর্তমানে কারাগারে আছেন। ১৯৮৩ সালে ফলাফল জালিয়াতি করে ৫ জন শিক্ষার্থী এবং ১৯৯৩ সালে ৪৮ জন শিক্ষার্থীকে নম্বর ফর্দ ও সনদ সরবরাহ ও পাস করিয়ে দেওয়ার অভিযোগে তাদের বিরুদ্ধে এ মামলা দু’টি দায়ের করা হয়েছিল। ১৯৯৭ সালের ৩০ নভেম্বর হাটহাজারী থানায় মামলা দু’টি দায়ের করেন দুর্নীতি দমন ব্যুরোর তৎকালীন উপ-পরিচালক নুরুল হুদা আজাদ।

২০০২ সালের ২৫ নভেম্বর অভিযোগ (চার্জ) গঠনের মধ্য দিয়ে মামলার বিচারকাজ শুরু হয়। ১৯৮৩ সালের ঘটনায় ৮ জন এবং ১৯৯৩ সালের ঘটনায় ১৩ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এ রায় দেন। বিভাগীয় বিশেষ জজ আদালতের পিপি অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন  জানান, দোষীদের দণ্ডবিধি ৪২০, ৪৭৭ ও ৪৭৮ ধারা এবং ১৯৪৭ এর দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ এর ২ ধারা অনুযায়ী শাস্তি দেওয়া হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ