রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়ইলেকট্রনিক গণমাধ্যমে বাংলা ভাষা বিকৃতিরোধে কমিটি গঠন

ইলেকট্রনিক গণমাধ্যমে বাংলা ভাষা বিকৃতিরোধে কমিটি গঠন

উচ্চ আদালতের নির্দেশের পর সরকারি, বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যমে বাংলা ভাষার বিকৃতিরোধে একটি স্থায়ী কমিটি গঠন করেছে তথ্য মন্ত্রণালয়। তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (সম্প্রচার) এর নেতৃত্বে এই কমিটিতে ১০ জন সদস্যের কমিটি গঠন করে সম্প্রতি প্রজ্ঞাপন জারি করে বলে সোমবার সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়েছে। এতে বলা হয়, হাইকোর্ট ডিভিশনের চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি ও ২৯ এপ্রিলের আদেশের প্রেক্ষিতে ২০১২ সনের ২২ জুলাই গঠিত কমিটি পুনর্গঠন করে স্থায়ী কমিটি হিসেবে উল্লিখিত ১০ সদস্যের কমিটি গঠন করা হয়।  ১৪ মে ২০১৪ জনপ্রশাসন মন্ত্রণালয়ে এবং ২৯ মে ২০১৪ তথ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে এ স্থায়ী কমিটি গঠন করা হয়।

এ স্থায়ী কমিটির সদস্য হিসেবে রয়েছেন-তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (আইন ও শৃঙ্খলা), ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রতিনিধি, বাংলা একাডেমির প্রতিনিধি, বাংলাদেশ টেলিভিশনের প্রতিনিধি, বাংলাদেশ বেতারের প্রতিনিধি, অ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনার্স (এটকো) এর প্রতিনিধি, বেসরকারি বেতার কেন্দ্রসমূহের প্রতিনিধি এবং শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি। তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (টিভি-২) কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

এ কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে- সরকারি ও  বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম তথা সব টেলিভিশন চ্যানেল ও বেতারে সংবাদ, অনুষ্ঠান ও উপস্থাপনায় বাংলার সঙ্গে অহেতুক অন্যান্য ভাষার মিশ্রণ পরিহার করা ও ভাষাকে বিকৃত না করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কার্যক্রম সমন¦য় করা, এ বিষয়ে বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও বেতার থেকে প্রাপ্ত অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা করা, এসব মাধ্যমকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান এবং প্রয়োজনীয় জরুরি বিষয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা।

এছাড়াও বাংলাদেশের সকল টেলিভিশন চ্যানেল ও বেতারসহ ইলেকট্রনিক গণমাধ্যমে ইংরেজি বিজ্ঞাপন ও মিশ্র ভাষার ব্যবহার বন্ধ করার প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ, অগ্রগতি পরিবীক্ষণ ও এ বিষয়ে অন্যান্য সংস্থার সাথে সমন্বয় সাধন এবং বাংলাভাষার দূষণ, বিকৃত উচ্চারণ, বিদেশি ভাষার সুরে বাংলা উচ্চারণ রোধের বিষয়ে হাইকোর্টের আদেশের আলোকে সমুদয় ব্যবস্থা গ্রহণ করার দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ