শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়৫ দিনের রাষ্ট্রীয় সফরে চীন গেছেন প্রধানমন্ত্রী

৫ দিনের রাষ্ট্রীয় সফরে চীন গেছেন প্রধানমন্ত্রী

দ্বিতীয় চীন-দক্ষিণ এশিয়া এক্সপো ২০১৪-তে যোগদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ দিনের রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন। শুক্রবার বেলা ১১টা ৩৫ মিনিটে চীনের ইউনান প্রদেশের রাজধানী কুনমিংয়ের চাংশুই বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। বিমানবন্দরে ইউনানের ডেপুটি গভর্নর লি চেহাঙ্গ ও চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত আজিজুল হক প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এসময় লালগালিচা সংবর্ধনা দেওয়া হয় প্রধানমন্ত্রীকে।

এর আগে সকাল সাড়ে ৭টা ৩৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে করে চীনের ইউনান প্রদেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি।

সফরকালে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে পার্লামেন্ট ভবন গ্রেট হল অফ পিপলসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর বাংলাদেশ-চীনের মধ্যে যৌথ ইশতেহার স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। ৬ জুন (শুক্রবার) থেকে ১১ জুন (বুধবার) চীনে অবস্থান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্তিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং উচ্চপদস্থ কর্মকর্তারা। সেখানে দ্বিতীয় চীন-দক্ষিণ এশিয়া এক্সপো ২০১৪-তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দিবেন বলে জানা গেছে। এরপর কুনমিংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন।

রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে কুনমিংয়ের গভর্নরের দেয়া নৈশভোজে যোগ দেবেন শেখ হাসিনা। শনিবার নবম চীন–দক্ষিণ এশিয়া বিজনেস ফোরামে মূল প্রবন্ধ পাঠ করবেন তিনি।

এছাড়া রোববার চীনের রাজধানী বেইজিং যাবেন শেখ হাসিনা। একই দিন চীনের জাতীয় বীরদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সোমবার বেইজিংয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে গ্রেট হল অফ পিপলসে গার্ড অফ অনার দেওয়া হবে। সেদিনই দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠক হবে।

আরও পড়ুন

সর্বশেষ